ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

দেড় ঘণ্টায় ৪’শ কোটি টাকার লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৫
দেড় ঘণ্টায় ৪’শ কোটি টাকার লেনদেন

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (০৪ আগস্ট) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উর্ধ্বমুখীতায় লেনদেন শুরু হয়েছে।

প্রথম দেড় ঘণ্টার লেনদেন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ২৬ পয়েন্ট।

আর লেনদেন হয়েছে প্রায় ৪’শ কোটি টাকা।

অপরদিকে সিএসইতে সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বেড়েছে ৩৬ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ২৪ কোটি টাকার ওপরে।

এদিন লেনদেনের শুরু থেকেই ডিএসইতে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়তে থাকে। যা দিনের প্রথম দেড় ঘণ্টা অব্যহত আছে।

লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স আগরে দিনের তুলনায় ১১ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১২ পয়েন্ট। বেলা ১১টায় বাড়ে ২৭ পয়েন্ট।

 বেলা সাড়ে ১১টায় বাড়ে ৩০ পয়েন্ট এবং এ প্রতিবেদন লেখা পর্যন্ত দুপুর ১২টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৮৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে ডিএসই-৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯১২ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২১২ পয়েন্টে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮৬ কোটি ৬ লাখ টাকা। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৮৩টির। কমেছে ৮৯টি এবং অপরিবর্তিত আছে ৩৯টি।

ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশটি কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড এয়ার, ইসলামী ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, বিএসআরএম স্টিল, বেক্সিমকো, ফ্যামেলি টেক্স, বেক্সিমকো ফার্মা, বারাকা পাওয়ার, অ্যাপোলো ইস্পাত ও সিভিও।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৩৬ পয়েন্ট বেড়ে ৯ হাজার ১১২ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৮টি, কমেছে ৬৪টি ও অপরিবর্তিত রয়েছে ৩০টি।

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৫
এএসএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।