ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের ঊর্ধ্বমুখীতায় লেনদেন চলছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৭ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৫
সূচকের ঊর্ধ্বমুখীতায় লেনদেন চলছে

ঢাকা: আগের কার্যদিবসের ধারাবাহিকতায় সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (০৩ আগস্ট) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে।

প্রথম ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ৩৬ পয়েন্ট।

লেনদেনের গতিও রয়েছে বেশ ভালো। এক ঘণ্টায় ডিএসইতে ২৫০ কোটি টাকার বেশি লেনদেন হয়েছে।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক এক ঘণ্টায় বেড়েছে ৬৯ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ১৮ কোটি টাকার বেশি।

এদিন লেনদেনের শুরুতেই ডিএসইতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে যায়।

এরপর টানা ঊর্ধ্বমুখীতায় ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ১৭ পয়েন্ট। বেলা ১১টায় বাড়ে ২৯ পয়েন্ট। ১১টা ২০ মিনিটে বাড়ে ২৯ পয়েন্ট।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৩৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৩৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৪১ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে ডিএসই-৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৯৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২০২ পয়েন্টে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২৬১ কোটি ১৫ লাখ টাকা। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৯৬টি। কমেছে ৬৯টি ও অপরিবর্তীত রয়েছে ৩৪টির দাম।

ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- অ্যাপোলো ইস্পাত, ইসলামী ব্যাংক, তিতাস গ্যাস, বেক্সিমকো ফার্মা, যমুনা অয়েল, স্কয়ার ফার্মা, বিডি ওয়েল্ডিং, শাশা ডেনিম, নাভানা সিএনজি ও ইউনাইটেড পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৭৪ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৫২ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৯টি, কমেছে ৪৩টি ও অপরিবর্তীত রয়েছে ২৩টি।

বাংলাদেশ সময়: ১১৪৯ ঘণ্টা, আগস্ট ০৩, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।