ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে নতুন প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৫
ডিএসইতে নতুন প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)‘কনটিনিউয়িং লিস্টিং রিকোয়ারমেন্ট’ শীর্ষক নতুন প্রশিক্ষণ কর্মশালা চালু হয়েছে। ডিএসই’র ট্রেনিং একাডেমি ২ দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করেছে।


 
সোমবার (১৬ ফেব্রুয়ারি) ডিএসইতে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্ভোধন করেন প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) অধ্যাপক ড. স্বপন কুমার বালা।
 
এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
 
এতে বলা হয়, ডিএসই’র ডিমিউচ্যুয়ালইজেশনের পর নতুন নতুন মানসম্পন্ন কোম্পানি তালিকাভুক্ত হচ্ছে। ডিমিউচ্যুয়ালাইজেশনের পর রেগুলেটরি অ্যাফেয়ার্স ডিভিশন স্বাধীনভাবে কাজ করছে। যা এক্সচেঞ্জের ব্যবসায়িক কর্মকাণ্ড এবং রেগুলেটরি কর্মকাণ্ডের মধ্যে একটি বিভাজন দেয়াল। এ বিভাগটি তাৎক্ষণিকভাবে রেগুলেটরি অ্যাকশন নিতে পারে। ফলে পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা বহুগুণে বৃদ্ধি পেয়েছে।
 
স্বপন কুমার তার বক্তব্যে বলেন, স্টক এক্সচেঞ্জ মূলত সেকেন্ডারি মার্কেট নিয়ে কাজ করলেও রেগুলেটরদের পরামর্শ অনুযায়ী প্রি-আইপিও’র কিছু কাজ করে। ডিএসই’র মূল প্রত্যাশা হলো মানসম্পন্ন কোম্পানি পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলন করবে। বর্তমানে এটি শুধু ইক্যুইটি নির্ভর বাজার হলেও আগামীতে অন্যান্য ইন্সট্রুমেন্টের মাধ্যমেও কোম্পানিসমূহ পুঁজি উত্তোলন করতে পারবে। পূর্বে অন্যান্য ইন্সট্রুমেন্ট  চালুর সুবিধা না থাকলেও নতুন ট্রেডিং সিস্টেম চালুর ফলে এ সুবিধা যোগ হয়েছে। আশা করি আপনারা লিস্টিং কার্যক্রম সম্পর্কে অবহিত হয়ে পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলনের জন্য বিভিন্ন মানসম্পন্ন কোম্পানিকে এ বিষয়ে অবহিত করবেন।
 
প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে রয়েছেন চাটার্ড অ্যাকাউন্ট্যান্টস ফার্মের পার্টনার, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের পরিচালক, তালিকাভুক্ত কোম্পানির পরিচালক, কর্পোরেট অ্যাফেয়ার্স এবং কোম্পানি সচিব, ডিএসই’র প্রধান রেগুলেটরি কর্মকর্তা এবং লিস্টিং অ্যাফেয়ার্স বিভাগের ঊর্ধতন কর্মকর্তা।
 
বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।