ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা পুনর্বিবেচনার আহ্বান ডিএসই’র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৫
কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা পুনর্বিবেচনার আহ্বান ডিএসই’র

ঢাকা: পুঁজিবাজারের সাম্প্রতিক মন্দা পরিস্থিতি কাটিয়ে উঠতে বাণিজ্যিক ব্যাংকগুলোর পুঁজিবাজারে বিনিয়োগ সংক্রান্ত কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ (ডিএসই)।
 
সম্প্রতি ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক ড. স্বপন কুমার বালা স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) পাঠানো হয়েছে।

এছাড়া বিষয়টি একটি চিঠির মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংককেও অবহিত করেছে ডিএসই কর্তৃপক্ষ।
 
চিঠিতে উল্লেখ আছে, সাম্প্রতিক বাজার পরিস্থিতি সম্পর্কে ডিএসই অবগত। পরিস্থিতি মোকাবেলার উপায় খুঁজতে গত বছরের ডিসেম্বরে টপ স্টেকহোল্ডারদের নিয়ে বৈঠক করা হয়। বৈঠকে সাম্প্রতিক সময়ের বাজার পরিস্থিতির অবনতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়েছে। এতে বিদ্যমান পরিস্থিতি থেকে উত্তরণে কতিপয় গুরুত্বপূর্ণ মতামত এসেছে সংশ্লিষ্টদের পক্ষ থেকে।
 
বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণে বাংলাদেশ ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। বাংলাদেশ ব্যাংকের ডিওএস সার্কুলার নং-০৪, তারিখ ২৪ নভেম্বর ২০১১-তে উল্লিখিত পুঁজিবাজারে ব্যাংকের এক্সপোজার সংক্রান্ত কতিপয় শর্ত উঠিয়ে দেওয়া হলে তা বাজার পরিস্থিতির উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে বলে চিঠিতে উল্লেখ করা হয়।
 
বিশেষ উদ্দেশ্যে গঠিত এবং স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত নয়, এ রূপ পাবলিক সেক্টর এন্টারপ্রাইজের শেয়ার/ডিবেঞ্চার ১৫ জুন ২০১০ তারিখে কেন্দ্রীয় ব্যাংকের জারিকৃত সার্কুলার ডিওএস ০৪ অনুযায়ী ব্যাংকের এক্সপোজার হিসেবে গণ্য করা হয়। যা উঠিয়ে দেওয়ার দাবি জানিয়েছে ডিএসই।
 
বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।