ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজার দাঁড়াতে আইনের বাস্তবায়ন প্রয়োজন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৫
পুঁজিবাজার দাঁড়াতে আইনের বাস্তবায়ন প্রয়োজন

ঢাকা: দেশীয় পুঁজিবাজার দাঁড়াতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিসিইসি) দেওয়া নিয়ম-কানুন ও আইনের বাস্তবায়ন প্রয়োজন বলে মত প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।
 
রোববার (১৮ জানুয়ারি) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের কনফারেন্স হলে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অব অ্যাকাউন্টিং ফর ক্যাপিটাল মার্কেট গভর্নেন্স’ শীর্ষক আলোচনায় বক্তারা এ মত প্রকাশ করেন।


 
কন্সফারেন্সের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের সহযোগী অধ্যাপক ড. মিজানুর রহমান ‘ওনারশীপ কন্সেন্টেশন অ্যান্ড কর্পোরেট ডিসক্লোজার ইন বাংলাদেশ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। এসময় একই বিভাগের অধ্যাপক ড. মমতাজ উদ্দিন আহম্মেদ ও অধ্যাপক ড. বাকী খলিলী উপস্থিত ছিলেন।
 
এছাড়াও কনফারেন্সে ইমার্জিং ক্রেডিট রেশন লিমিটেডের পরিচালক ড. জামাল উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মোহাম্মদ তারেক, ড. ইউসুফ কামাল, ড. মোহাম্মদ ইসতিয়াক আজিম, ড. মেহেদী এম মজুমদার ও ড. মাহফুজুল হকের পৃথক আরও ছয়টি প্রবন্ধ উপস্থাপন হয়।
 
কনফারেন্সে বক্তারা বলেন, আমাদের দেশের প্রত্যেকটি কোম্পানি যদি বিসিইসি’র দেওয়া বিভিন্ন নিয়ম-কানুন ও সংশ্লিষ্ট সব আইন অনুসারে পরিচালিত হয়, তাহলে কোম্পানিগুলো তাদের সৎ উদ্দেশ্য বাস্তবায়ন করতে পারবে।

বক্তারা আরও বলেন, এতে করে ক্ষুদ্র বিনিয়োগকারী থেকে শুরু করে বড় বড় বিনিয়োগকারীদেরও প্রত্যাশা পূরণ হবে। একই সঙ্গে পুঁজিবাজারের ভবিষৎ ইতিবাচক রূপ নেবে।
 
পুঁজিবাজারের রেগুলেটরি প্রতিষ্ঠানগুলো যদি আরও কঠোর হয় ও সব আইন-কানুন সঠিকভাবে বাস্তবায়ন করে, তাহলে পুঁজিবাজার উঠে দাঁড়ানো সম্ভব বলে মনে করেন বক্তারা।
 
বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।