ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইর ব্রড ইনডেক্সে নতুন ১৮ কোম্পানি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৫
ডিএসইর ব্রড ইনডেক্সে নতুন ১৮ কোম্পানি

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বা ব্রড ইনডেক্সে নতুন ১৮টি কোম্পানি যোগ হয়েছে। এছাড়া ডিএসই-৩০ সূচকে ৫টি কোম্পানি যোগ হয়েছে।


 
তবে ডিএসইএক্স সূচকে বিদ্যমান ৬ কোম্পানি ও ডিএসই-৩০ সূচকের ৫ কোম্পানি শর্ত পূরণে ব্যর্থ হওয়ায় তালিকা থেকে কোম্পানিগুলোকে বাদ দেওয়া হয়েছে।
 
ডিএসইর সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
 
এসঅ্যান্ডপি’র নির্ধারিত মাপকাঠি ও ডিএসই বাংলাদেশ ইনডেক্স মেথডোলজির আলোকে সূচক সমন্বয় করা হয়েছে। মূলত তালিকাভুক্ত কোম্পানিগুলোর লেনদেনযোগ্য শেয়ারের (ফ্রি-ফ্লোট) বাজার মূলধন, গত তিন মাসের গড় লেনদেন বিবেচনায় নিয়ে সূচক সমন্বয় করা হয়েছে। আগামী ১৮ জানুয়ারি থেকে যুক্ত হওয়া কোম্পানিগুলোর শেয়ার লেনদেন সংক্রান্ত তথ্য ব্রড ইনডেক্স ও ডিএস-৩০ সূচকে যুক্ত হবে।
 
ব্রড ইনডেক্সে যুক্ত কোম্পানিগুলো হলো- সুহৃদ ইন্ডাস্ট্রিজ, রতনপুর স্টিল রি-রোলিং মিলস, রহিমা ফুড, এমারেল্ড অয়েল, সিভিও পেট্রোকেমিক্যাল, শাহজিবাজার পাওয়ার, দেশ গার্মেন্টস, অ্যাপেক্স স্পিনিং, প্যারামাউন্ট টেক্সটাইল, মোজাফ্ফর হোসাইন স্পিনিং, হা-ওয়েল টেক্সটাইল, ফারইস্ট নিটিং অ্যান্ড ডাইং, তুং হাই নিটিং, ওয়াটা কেমিক্যালস, এএফসি অ্যাগ্রো বায়োটেক, ফার কেমিক্যাল, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং এবং সাইফ পাওয়ারটেক লিমিটেড।
 
বাদ পড়া কোম্পানিগুলো হলো- সেন্ট্রাল ইন্স্যুরেন্স, ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক, লিবরা ইনফিউশন, ন্যাশনাল টি, সোনারগাঁও টেক্সটাইল এবং স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স।
 
ডিএস-৩০ সূচকে যুক্ত হওয়া কোম্পানিগুলো হলো- ব্র্যাক ব্যাংক, কেয়া কসমেটিকস, আইডিএলসি ফিইন্যান্স, ইউনাইটেড এয়ার এবং স্কয়ার টেক্সটাইল।
 
বাদ পড়া কোম্পানিগুলো হলো- ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি, পাওয়ার গ্রিড, ডেসকো, ওরিয়ন ফার্মা ও প্রাইম ব্যাংক।
 
বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।