ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

নতুন সফটওয়্যারে ডিএসইতে লেনদেনে ধস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৪
নতুন সফটওয়্যারে ডিএসইতে লেনদেনে ধস

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১১ ডিসেম্বর) গত ১৩ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) আগের কার্যদিবসের চেয়ে লেনদেনের পরিমাণ কমেছে।



এদিকে এদিন ডিএসই’র নতুন স্বয়ংক্রিয় লেনদেন ব্যবস্থার (অটোমেশন ট্রেডিং সিস্টেম) উদ্বোধন করা হয়েছে। নতুন এই সফটওয়্যার সম্পর্কে বিভিন্ন ব্রোকারেজ হাউজের অনুমোদিত প্রতিনিধিদের পুরোপুরি ধারণা না থাকার ফলে লেনদেনের পরিমাণ কমেছে বলে জানিয়েছেন বাজার সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে একটি ব্রোকারেজ হাউজের অনুমোদিত প্রতিনিধি মাসুদ রানা বলেন, ডিএসইর নতুন সফটওয়্যারের অনেক কমান্ড এখনও ব্রোকারেজ হাউজের প্রতিনিধিরা ভালোভাবে বুঝতে পারেননি। যার কারণে আজ (১১ ডিসেম্বর) অনেক বিনিয়োগকারীই লেনদেন থেকে বিরত ছিলেন। যার কারণে লেনদেনের পরিমাণ উল্লেখযোগ্য হারে কমেছে।


ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, এদিন ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ১০ পয়েন্ট কমে ৪ হাজার ৯৩৩ পয়েন্টে অবস্থান করে। এছাড়া ডিএস-৩০ সূচক ৩ পয়েন্ট কমে এক হাজার ৮২৩ পয়েন্টে এবং ডিএসইএস সূচক সামান্য কমে এক হাজার ১৫৫ পয়েন্টে স্থির হয়।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৭টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির দাম।

টাকার অংকে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে ওঠানামা করে- কাশেম ড্রাইসেলস, সামিট অ্যালায়েন্স পোর্ট, গ্রামীণফোন, হামিদ ফেব্রিক্স, বেক্সিমকো ফার্মা, অগ্নি সিস্টেমস, তুং হাই নিটিং, খান ব্রাদার্স, ওয়েস্টার্ন মেরিন ও বেক্সিমকো।

বৃহস্পতিবার লেনদেন হয়েছে মোট ১৩৬ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর আগে ২০১৩ সালের ২১ অক্টোবর ডিএসইতে সর্বনিম্ন ১৬৭ কোটি ১১ লাখ টাকা লেনদেন হয়।

আগের কার্যদিবস বুধবার লেনদেন হয়েছিল মোট ৪২১ কোটি ৫৯ লাখ টাকা।          

এর আগে বেলা ১১টা ০৮ মিনিটে ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ৩৫ পয়েন্ট কমে ৪ হাজার ৯০৮ পয়েন্টে, ডিএস-৩০ সূচক ৫ পয়েন্ট কমে এক হাজার ৮২১ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ৩ পয়েন্ট কমে এক হাজার ১৫২ পয়েন্টে স্থির হয়।
 
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ওয়েবসাইট সূত্রে জানা যায়, এদিন সিএসইর সিএসসিএক্স সূচক ৩৩ পয়েন্ট কমে ৯ হাজার ২৫৬ পয়েন্টে অবস্থান করে। এছাড়া সিএসই-৩০ সূচক সামান্য কমে ১২ হাজার ৪৪৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬১ পয়েন্ট কমে ১৫ হাজার ১৭৬ পয়েন্টে দাঁড়ায়।

স্টক এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২১৮টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৩টির, কমেছে ১২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দাম।

লেনদেন হয় মোট ২৫ কোটি ০৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

আগের কার্যদিবস বুধবার লেনদেন হয়েছিল মোট ৪৫ কোটি ১৭ লাখ টাকা।                           

বাংলাদেশ সময় : ১১২১ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৪/আপডেটেড : ১৫০২ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।