ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

শেয়ার

৮ কার্যদিবস পর কমেছে সূচক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৪
৮ কার্যদিবস পর কমেছে সূচক

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচক ও লেনদেন কমে দিন শেষ হয়েছে। এর ফলে টানা ৮ কার্যদিবস পর সূচক কমলো।


 
সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৬১০ কোটি ৮৭ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৭০৮ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
সিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৭ কোটি ৭৬ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৬৪ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
সোমবার ডিএসইতে খাত ভিত্তিক লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১৭ দশমিক ৬৮ শতাংশ, টেক্সটাইল খাতের ১১ দশমিক ১০ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ২ দশমিক ৮৫ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ২ দশমিক ৭১ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৬ দশমিক ৮১ শতাংশ, ব্যাংক ১০ দশমিক ২২ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ৭ দশমিক ৮৯ শতাংশ, প্রকৌশল ১১ দশমিক ৮৪ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ২ দশমিক ৭৩ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ১০ দশমিক ৫৪ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পায়। দিনভর সূচক ওঠানাম করতে থাকে। তবে বেলা ১১টা ২০ মিনিটের দিকে সূচক আগের কার্যদিবসের চেয়ে সর্বোচ্চ ১৫ পয়েন্ট বৃদ্ধি পায়।

লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৫৫০ পয়েন্টে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১২৪টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তীত রয়েছে ৩৫টির দাম।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৩৯ পয়েন্ট কমে অবস্থান করে ৮ হাজার ৯৩১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৫০ পয়েন্ট কমে অবস্থান করে ১১ হাজার ৬৬৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫৭ পয়েন্ট কমে অবস্থান করে ১৪ হাজার ৮০ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫৭ কোটি ৭৬ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১১২৬ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৪/আপডেট: ১৭১৯ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa