ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

শেয়ারবাজার

৬ কোম্পানির ফ্লোর প্রাইস নিয়ে যে সিদ্ধান্ত নিল বিএসইসি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৪
৬ কোম্পানির ফ্লোর প্রাইস নিয়ে যে সিদ্ধান্ত নিল বিএসইসি

ঢাকা: পুঁজিবাজারের আরও ছয় কোম্পানির ওপর থেকে ফ্লোর প্রাইস তুলে নিলো নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে ১২টির মধ্যে ছয়টি কোম্পানিতে ফ্লোর প্রাইস থাকছে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলামের সই করা এ সংক্রান্ত এক নির্দেশনা জারি করা হয়েছে।

বিএসইসির নতুন সিদ্ধান্ত বুধবার (৭ ফেব্রুয়ারি) কার্যকর হবে।

যে কোম্পানিগুলোর ওপর থেকে ফ্লোর প্রাইস তুলে নেওয়া হয়েছে সেগুলো হলো আনোয়ার গ্যালভানাইজিং, ওরিয়ন ফার্মা, রেনাটা বিএটিবিসি, গ্রামীণ ফোন এবং রবি আজিয়াটা।

প্রথম তিনটি কোম্পানি তথা আনোয়ার গ্যালভানাইজিং, ওরিয়ন ফার্মা ও রেনেটার শেয়ারের ওপর বুধবার থেকেই ফ্লোর প্রাইস থাকবে না। অন্যদিকে শেষ তিন কোম্পানির ওপর তাদের নিজ নিজ রেকর্ড তারিখ পর্যন্ত ফ্লোর প্রাইস থাকবে। রেকর্ড ডেটের পরদিন ফ্লোর ওঠে যাবে।

বিধি অনুসারে, এসব কোম্পানির শেয়ার লেনদেনের ক্ষেত্রে সার্কিটব্রেকার তথা একদিনে মূল্য পরিবর্তনের সর্বোচ্চ সীমা কার্যকর হবে।

অন্যদিকে যে ছয় কোম্পানির ফ্লোর প্রাইস বহাল থাকছে সেগুলো হলো বেক্সিমকো, বিএসআরএম লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম, ইসলামী ব্যাংক, কেপিসিএল ও শাহজীবাজার পাওয়ার। পরবর্তী নির্দেশনা জারি না হওয়া পর্যন্ত এসব কোম্পানির ওপর ফ্লোর প্রাইস থাকবে।

গত ১৮ জানুয়ারি ৩৫ কোম্পানি ব্যতীত বাকি সব কোম্পানির ওপর থেকে ফ্লোর প্রাইস তুলে নেয় বিএসইসি। এর তিন দিন পর ২২ জানুয়ারি আরও ২৩ কোম্পানির শেয়ারের ওপর থেকে ফ্লোর প্রাইস তুলে নেওয়া হয়। এরপর আজ আরও ছয়টি কোম্পানির ফ্লোর প্রাইস তুলে নেওয়া হলো।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২৪
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।