ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

শেয়ারবাজার

মঙ্গলবারও ডিএসইর লেনদেন ১৬৫১ কোটি টাকা ছাড়াল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৪
মঙ্গলবারও ডিএসইর লেনদেন ১৬৫১ কোটি টাকা ছাড়াল

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন সামান্য কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

আজ ডিএসইর লেনদেন ১ হাজার ৬৫১ কোটি টাকা ছাড়িয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৪৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৮৫ ও ২১৪৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ১ হাজার ৬৫১ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৩ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ১ হাজার ৬৫৪ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৮টি কোম্পানির, কমেছে ২১৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো সেন্ট্রাল ফার্মা, বিডি থাই, ফুওয়াং ফুড, খুলনা প্রিন্টিং, অলিম্পিক, অরিয়ন ইনফিউশন, ফরচুন সু, ইভেন্সি টেক্সটাইল, দেশবন্ধু পলিমার ও আইএফআইসি ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ১০২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৬টির, কমেছে ১৩২টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ২৩ কোটি ৩২ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে লেনদেন ৪ কোটি টাকা বেড়েছে। আগের দিন ১৯ কোটি ১৩ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২৪
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।