ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইর লেনদেন ১৬৫৪ কোটি টাকা ছাড়াল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৪
ডিএসইর লেনদেন ১৬৫৪ কোটি টাকা ছাড়াল

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (০৫ ফেব্রুয়ারি) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

আজ ডিএসইর লেনদেন ১৬৫৪ কোটি টাকা ছাড়িয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩২২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে  যথাক্রমে ১৩৭৬ ও ২১৩৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে এক হাজার ৬৫৪ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৭৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৫৮০ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

সোমবার ডিএসইতে ৩৯৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৬১টি কোম্পানির, কমেছে ৯৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- অরিয়ন ইনফিউশন, বিডি থাই, ফুওয়াং ফুড, খুলনা প্রিন্টিং, কর্ণফুলী ইন্স্যুরেন্স, আইটি কনসালটেন্ট, আইএফআইসি ব্যাংক, ইভেন্সি টেক্সটাইল, ফরচুন সু ও অলিম্পিক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৩২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮৭টির, কমেছে ৭২টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ১৯ কোটি ১৩ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে লেনদেন প্রায় ১ কোটি টাকা বেড়েছে। আগেরদিন ১৮ কোটি ৬১ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২৪
এসএমএকে/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।