ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৪
পুঁজিবাজারে সূচকের পতন

ঢাকা: ফ্লোর প্রাইস (দরপতনের সর্বনিম্ন সীমা) তুলে নেওয়ার পর বুধবার (২৪ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসইতে ১১৭৩ কোটি এবং সিএসইতে ১৩ কোটি টাকার লেনদেন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৯ পয়েন্ট কমে ৬ হাজার ২২৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে  যথাক্রমে ১৩৭২ ও ২১৩৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে এক হাজার ১৭৩ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৩ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৭৬ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৬১টি কোম্পানির, কমেছে ৩০৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- সোনালি পেপার, ফুওয়াং ফুড, অরিয়ন ইনফিউশন, বিডি থাই, আইএফআইসি ব্যাংক, একমি লিমিটেড, ইস্টার্ন হাউজিং, সেন্ট্রাল ফার্মা, দেশবন্ধু পলিমার ও ফরচুন সু।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৮১১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫১টির, কমেছে ২০৪টি এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ১৩ কোটি ৩৫ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে লেনদেন প্রায় ১৬ কোটি টাকা কমেছে। আগের দিন ২৯ কোটি ৭০ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
এসএমএকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।