ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের পতনেও ডিএসইর লেনদেন ছাড়াল হাজার কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৩
সূচকের পতনেও ডিএসইর লেনদেন ছাড়াল হাজার কোটি টাকা

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৮ জুলাই) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

মঙ্গলবার ডিএসইর লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিসইএক্স ১০ পয়েন্ট কমে ৬ হাজার ৩৫১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৮৭ ও ২১৯৭ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে এক হাজার ৪৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১১২ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৯৩২ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৭১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৩টি কোম্পানির, কমেছে ১১৬টি এবং অপরিবর্তিত রয়েছে ১৯২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- ফুওয়াং ফুড, আরডি ফুড, সী পার্ল, খান ব্রাদার্স, মিডল্যান্ড ব্যাংক, এলআরবিডি, এমারেল্ড অয়েল, ডেল্টা লাইফ, অ্যাসোসিয়েট অক্সিজেন ও বিচ হ্যাচারি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৭৬৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২১৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৮টির, কমেছে ৭১টি এবং অপরিবর্তিত রয়েছে ৮৪টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ১৫ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৪ লাখ টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৫ কোটি ২৯ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৩
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।