ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচক ও লেনদেন সামান্য কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
পুঁজিবাজারে সূচক ও লেনদেন সামান্য কমেছে

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৭ জুলাই) পুঁজিবাজারে সূচকের সামান্য পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিসইএক্স ৬ পয়েন্ট কমে ৬ হাজার ৩৬১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ৩৮৬ ও ২ হাজার ২০০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৯৩২ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ১ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে ৯৩৩ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৬৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে ৮৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- ফুওয়াং ফুড, খান ব্রাদার্স, আরডি ফুড, অরিয়ন ইনফিউশন, এলআরবিডি, অ্যাসোসিয়েট অক্সিজেন, ডেল্টা লাইফ, ওয়েস্টার্ন মেরিন, লাফার্জহোলসিম ও সি পার্ল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৭৮৪ পয়েন্টে। এদিন সিএসইতে ২১৪টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৫টির শেয়ার দর বেড়েছে, কমেছে ৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৯টি কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ১৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৪ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৯ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।