ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

তৃতীয় কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, জুলাই ১১, ২০২৩
তৃতীয় কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন কমেছে

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১১ জুলাই) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিসইএক্স ২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩২৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১ হাজার ৩৭৩ ও ২ হাজার ১৯২ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৬৪৫ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৪৩৯ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে ১ হাজার ৮৪ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৬৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে ৭৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- ফুওয়াং ফুড, ডেল্টা লাইফ, সি পার্ল, এলআরবিডি, রূপালী লাইফ, ফুওয়াং সিরামিক, জেনেক্স, অ্যাসোসিয়েট অক্সিজেন, বিএসসি ও খান ব্রাদার্স।

আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৭০৩ পয়েন্টে। এদিন সিএসইতে শেয়ার লেনদেন করা ২০১টি প্রতিষ্ঠানের মধ্যে ৪৪টির শেয়ারদর বেড়েছে, কমেছে ৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৫টি কোম্পানির শেয়ারদর।

মঙ্গলবার সিএসইতে ১২ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৫ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৭ কোটি ৮ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জুলাই ১১, ২০২৩
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।