ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

চতুর্থ কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, জুলাই ৫, ২০২৩
চতুর্থ কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে

ঢাকা: ঈদুল আজহার পর সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৫ জুলাই) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিসইএক্স ২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৩৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ৩৭৪ ও ২ হাজার ১৯২ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৮৯০ কোটি ৬৯  লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ২৯০ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে ৬০০ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৭২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে ৮৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮০টির দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- ফুওয়াং ফুড, ড্রাগন সোয়েটার, সি পার্ল, ম্যাকসন স্পিনিং, খান ব্রাদার্স, বিবিএস, অক্সিজেন অ্যাসোসিয়েট, ডেল্টা লাইফ, জেএমআই হসপিটাল ও আলিফ ইন্ডাস্ট্রি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৭২৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ২২৪টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৯টির শেয়ারদর বেড়েছে, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৯১টির।

বুধবার সিএসইতে ২১ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৩ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে ১৮ কোটি ৮০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, জুলাই ৫, ২০২৩
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।