ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

৩ প্রতিষ্ঠানকে ফিক্স সার্টিফিকেশন দিল ডিএসই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, জুলাই ৪, ২০২৩
৩ প্রতিষ্ঠানকে ফিক্স সার্টিফিকেশন দিল ডিএসই

ঢাকা: ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেড, এনবিএল সিকিউরিটিজ লিমিটেড ও সেবা ক্যাপিটাল লিমিটেডকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ফিক্স সার্টিফিকেশন দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৪ জুলাই) ডিএসইর আর্থিক কর্মকর্তা সাত্বিক আহমেদ শাহ, প্রধান রেগুলেটরি কর্মকর্তা খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ ও সিনিয়র জেনারেল ম্যানেজার মো. ছামিউল ইসলাম ডিএসইর সভাকক্ষে প্রতিষ্ঠান তিনটিকে ফিক্স সার্টিফিকেশন দেন।

এ সময় উপস্থিত ছিলেন ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজের প্রধান নির্বাহী কর্মকর্তা আহসানুর রহমান, এনবিএল সিকিউরিটিজের সিনিয়র প্রিন্সিপাল অফিসার মো. শাহাদাত হোসেন ও সেবা ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. খাদেমুল ইসলাম আল আজাদ এবং ভেন্ডর প্রতিনিধি এনবিএল সিকিউরিটিজের কনসালটেন্ট নিজাম উদ্দিন আহমেদসহ প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তারা।

অনুষ্ঠানে ডিএসইর আর্থিক কর্মকর্তা সাত্বিক আহমেদ শাহ বলেন, প্রযুক্তিগত উন্নয়নের সঙ্গে পুঁজিবাজারেরও উন্নয়ন সাধিত হচ্ছে। নিজস্ব অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে লেনদেন ডিএসইর ডিজিটালাইজেশন কার্যক্রমের বড় একটি ধাপ। বিগত দিনে ডিএসই শুধুমাত্র একটি সেন্ট্রাল অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম সংবলিত ম্যাচিং ইঞ্জিনের মাধ্যমে লেননদেন সম্পন্ন করত। এখন ডিএসইর ট্রেকহোল্ডারদের ভিন্ন ভিন্ন ওএমএস সিস্টেম ব্যবহারের সুযোগ সৃষ্টি হয়েছে। এই ওএমএসের অন্তর্ভুক্তির নতুন প্রক্রিয়া পরিচালনার ক্ষেত্রে সবাইকে সতর্কতা অবলম্বন করার জন্য আহ্বান জানাচ্ছি।

তিনি আরও বলেন, ডিএসই ইতোমধ্যে ফিক্স সার্টিফিকেশন দেওয়ার সক্ষমতা অর্জন করেছে। এখন ডিএসই, প্রযুক্তি প্রদানকারী ও ব্রোকারেজ হাউজগুলো একসাথে সম্মিলিতভাবে কাজ করতে হবে। ডিএসই প্রতিনিয়ত নতুন নতুন প্রযুক্তির অন্তর্ভূক্তির মাধ্যমে পুঁজিবাজার উন্নয়নের জন্য কাজ করছে। আমি আশা করি, ডিএসই অচিরেই আধুনিক প্রযুক্তি সম্বলিত আন্তর্জাতিক মানের এক্সচেঞ্জে পরিণত হবে।

ডিএসইর প্রধান রেগুলেটরি কর্মকর্তা খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ বলেন, উন্নত বিশ্বে পুঁজিবাজারের সার্ভিসগুলো মূলত অ্যাপভিত্তিক। আর ওএমএস ছাড়া অ্যাপ চালু করা সম্ভব নয়। তাই অ্যাপের মাধ্যমে নতুন নতুন সার্ভিস যুক্ত করার জন্য নিজস্ব ওএমএস থাকা প্রয়োজন। যেসব কোম্পানি প্রথমে ওএমএস চালু করতে পারবে, তারা নতুন সার্ভিস দেওয়ার মাধ্যমে অধিকতর সুবিধাভোগ করতে পারবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, ঢাকা স্টক এক্সচেঞ্জের আইসিটি বিভাগের উপ-মহাব্যবস্থাপক হাসানুল করিম, মার্কেট ডেভেলপমেন্ট বিভাগের উপ-মহাব্যবস্থাপক সাইয়িদ মাহমুদ জোবায়ের, ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজের প্রধান নির্বাহী কর্মকর্তা আহসানুর রহমান, এনবিএল সিকিউরিটিজের সিনিয়র প্রিন্সিপাল অফিসার মো. শাহাদাত হোসেন ও সেবা ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. খাদেমুল ইসলাম আল আজাদ।
 
বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, জুলাই ৪, ২০২৩
এসএমএকে/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।