ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের পতনেও ডিএসইর লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, জুলাই ৩, ২০২৩
সূচকের পতনেও ডিএসইর লেনদেন বেড়েছে

ঢাকা: ঈদুল আজহার পর সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (০৩ জুলাই) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সামান্য কমেছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিসইএক্স ১১ পয়েন্ট কমে ৬ হাজার ৩৩১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট এবং  ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৭৩ ও ২১৯১ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৬৭৯ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৬৪ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৫১৫ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৭১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৫০টি কোম্পানির, কমেছে ১৪৬টি এবং অপরিবর্তিত রয়েছে ১৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- ফুওয়াং ফুড, সী পাল, রূপালি লাইফ, জেএমআই হসপিটাল, আলিফ, মেঘনা লাইফ, ইন্ট্রাকো, খান ব্রাদার্স, প্রাইম লাইফ ও ইউনিক হোটেল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৭০৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২০৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪২টির, কমেছে ৯৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৭০টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ১১ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৩৩ লাখ টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১১ কোটি ৫৫ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, জুলাই ০৩, ২০২৩
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।