ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচক কমলেও লেনদেন বেড়েছে 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, জুন ২০, ২০২৩
পুঁজিবাজারে সূচক কমলেও লেনদেন বেড়েছে 

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২০ জুন) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিসইএক্স ১২ পয়েন্ট কমে ৬ হাজার ৩০১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট  এবং  ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৬৭ ও ২১৮৪ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৫৯০ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৫৭ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে ৫৩৩ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৫৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। দাম বেড়েছে ৫৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- মেঘনা লাইফ, ইস্টার্ন হাউজিং, জেমিনি সি ফুড, রূপালী লাইফ, ট্রাস্ট ইসলামি লাইফ, সোনালী লাইফ, নাভানা ফার্মা, ইন্ট্রাকো রিফুয়েলিং, ফারইস্ট লাইফ ও খান ব্রাদার্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৬১৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৮৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৪৮টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৩টির কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার সিএসইতে ২০ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৮ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে ১২ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, জুন ২০, ২০২৩
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।