ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের বড় পতন, কমেছে লেনদেনও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, জুন ৬, ২০২৩
পুঁজিবাজারে সূচকের বড় পতন, কমেছে লেনদেনও

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৬ জুন) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পাশাপাশি লেনদেনও কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিসইএক্স ৪০ পয়েন্ট কমে ৬ হাজার ৩১৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৭২ ও ২১৮৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে মোট এক হাজার ৮৬ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৬৯ কোটি ৮০ লাখ টাকা কম। আগের দিন ডিএসইতে এক হাজার ২৫৬ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট হতবদল হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে মোট ৩৬৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৫টি কোম্পানির, কমেছে ১৫৭টির। আর অপরিবর্তিত রয়েছে ১৮২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- অ্যাসোসিয়েটেড অক্সিজেন, ইন্ট্রাকো রিফুয়েলিং, মেঘনা লাইফ, আরডি ফুড, বিএসসি, রূপালি লাইফ, লুব-রেফ, জেমীনি সী ফুড, অগ্নি সিস্টেম ও আমরা নেট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৬৬৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দর বেড়েছে ৩১টির, কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৯২টির কোম্পানির শেয়ারের দর।

মঙ্গলবার সিএসইতে মোট ১৮ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৪ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২২ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, জুন ৬, ২০২৩
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।