ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

ঈদ পরবর্তী পুঁজিবাজারে সূচকের সঙ্গে বাড়ল লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৩
ঈদ পরবর্তী পুঁজিবাজারে সূচকের সঙ্গে বাড়ল লেনদেন

ঢাকা: পবিত্র ঈদুল ফিতর পরবর্তী সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার (২৫ এপ্রিল) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট বেড়ে ছয় হাজার ২৬৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৫৮ ও ২২১২ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৭১৩ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৬১ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৫৫২ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৪২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৩টি কোম্পানির, কমেছে ৫৩টি এবং অপরিবর্তিত রয়েছে ২০৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো— ইউনিক হোটেল, জেনেক্স, ইস্টার্ন হাউজিং, সী পার্ল,  জেমেনী সী ফুড, অরিয়ন ইনফিউশন, আমরা নেটওয়ার্কস, এপেক্স ফুট, অলিম্পিক ও আরডি ফুড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪৪১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৬৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৬টির, কমেছে ২৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৮৪টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ১১ কোটি তিন টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় সাত কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল তিন কোটি ৯৭ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৩
এসএমএকে/এসআইএ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।