ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের উত্থানে ডিএসইর লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, মার্চ ৬, ২০২৩
পুঁজিবাজারে সূচকের উত্থানে ডিএসইর লেনদেন বেড়েছে

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (০৬ মার্চ) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সামান্য কমেছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৫৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৬১ ও ২২২৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৭২৭ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৬৫ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৬৬২ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৪৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১০০টি কোম্পানির, কমেছে ৬৫টি এবং অপরিবর্তিত রয়েছে ১৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো— জেনেক্স, সী পার্ল, বিএসসি, শাইনপুকুর সিরামিক, এডিএন টেলিকম, ডেল্টা লাইফ, ইস্টার্ন হাউজিং, ডমেনেজ, অলিম্পিক ও আমরা নেটওয়ার্কস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪৩০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৭৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৩টির, কমেছে ২৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৮৪টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ১৬ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৪ লাখ টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৬ কোটি ৬১ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, মার্চ ০৬, ২০২৩
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।