ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

‌‘এপিআরসির সভা পুঁজিবাজারের টেকসই উন্নয়নে ভূমিকা রাখবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৩
‌‘এপিআরসির সভা পুঁজিবাজারের টেকসই উন্নয়নে ভূমিকা রাখবে’

ঢাকা: ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশন্সের (আইওএসকো) এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির (এপিআরসি) সভা দেশের পুঁজিবাজারের টেকসই উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক মো. মাহবুবুল আলম।

সোমবার (২০ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ের বিএসইসির মাল্টিপারপাস হলে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশন্সের (আইওএসকো) এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির (এপিআরসি) আসন্ন সম্মেলন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান, মোহাম্মদ রেজাউল করিম ও পরিচালক ফারহানা ফারুকী।

মো. মাহবুবুল আলম বলেন, আগামী ২২ ও ২৩ ফেব্রুয়ারি (বুধ-বৃহস্পতিবার) ঢাকায় প্রথমবারের মতো বিশ্বের বিভিন্ন দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর সংগঠন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশন্সের (আইওএসকো) এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির (এপিআরসি) সভা অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, ঢাকার বনানীতে শেরাটন হোটেলে আগামী ২২ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৯টা থেকে ১২টা পর্যন্ত সুপারভাইজরি ডাইরেক্টর মিটিংয়ের মাধ্যমে উক্ত সভা শুরু হবে। আর দুপুর দেড়টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এনফোর্সমেন্ট ডাইরেক্টর মিটিং অনুষ্ঠিত হবে। দুটি সভায়ই সভাপতিত্ব করবেন বিএসইসির চেয়ারম্যান (সিনিয়র সচিব) এবং আইওএসকোর এপিআরসি ভাইস চেয়ার অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

সভায় অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, হংকং, জাপান, ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, পাকিস্তান, নেপালসহ এশিয়া প্যাসিফিক অঞ্চলের অন্যান্য দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাসমূহের ঊর্ধতন কর্মকর্তাসহ তাদের প্রতিনিধিরা অংশ নেবেন। এছাড়া সভায় বিশ্বের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাসগুরোকে নিয়ে গঠিত প্রতিষ্ঠান আইওএসকোর সচিবালয়, স্পেনের প্রতিনিধিরা অংশ নেবেন।

তিনি বলেন, দ্বিতীয় দিনের সভা উদ্বোধন করবেন আইওএসকোর এপিআরসির চেয়ার শিগেরু আরিজুমি (Mr. Shigeru Ariizumi)। এবং ভাইস চেয়ার অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম স্বাগত বক্তব্য রাখবেন।

তিনি আরও বলেন, আর সমাপনী অনুষ্ঠান রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে  অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। বিশেষ অতিথি বক্তব্য রাখবেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ।

মো. মাহবুবুল আলম বলেন, সভায় এশিয়া-প্যাসিফিক অঞ্চলের বিভিন্ন দেশের পুঁজিবাজার সংক্রান্ত বিভিন্ন আইন-কানুন, বিধিমালা, চলমান পরিস্থিতি, ঝুঁকি, সমস্যা ও তা থেকে উত্তরণের উপায়সহ পুঁজিবাজারের সার্বিক উন্নতিতে করণীয় নিয়ে আলোচনা হবে।

আন্তর্জাতিক পর্যায়ে গুরুত্বপূর্ণ এই সভা আয়োজনের মাধ্যমে দেশ এবং দেশের পুঁজিবাজার আন্তর্জাতিক অঙ্গণে আরও পরিচিত হবে এবং বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহ ও আস্থা বাড়বে বলে আশা প্রকাশ করেন তিনি। আন্তর্জাতিক পুঁজিবাজারের নীতি নির্ধারণে বাংলাদেশের অংশগ্রহণ বৃদ্ধি, সংশ্লিষ্ট আইনকানুনের সঙ্গে সমন্বয় করে দেশের পুঁজিবাজার উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, বৈদেশিক বিনিয়োগ এবং সহযোগিতা বৃদ্ধি, এশিয়া-প্যাসিফিক অঞ্চলের অন্যান্য দেশের সঙ্গে সম্পর্কের উন্নয়ন ও সহযোগিতা বৃদ্ধিসহ দেশের পুঁজিবাজারের সার্বিক উন্নতিতে এই সভা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে বলে তিনি উল্লেখ করেন ।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৩
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।