ঢাকা, বুধবার, ২৫ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

শেয়ারবাজার

দ্বিতীয় কার্যদিবসে পুঁজিবাজারে বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৩
দ্বিতীয় কার্যদিবসে পুঁজিবাজারে বেড়েছে লেনদেন

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৯ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে শেষ হয়েছে লেনদেন । এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১ পয়েন্ট কমে ৬ হাজার ১৯১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৫১ ও ২১৯১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে মোট ৩৩৪ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৫০ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে মোট ২৮৪ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট হাতবদল হয়েছিল।

সোমবার ডিএসইতে মোট ৩০৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩২টি কোম্পানির, কমেছে ১৩১টির। আর অপরিবর্তিত রয়েছে ১৬৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো—বসুন্ধরা পেপার, জেনেক্স, ইন্ট্রাকো,  বিএসসি, নাভানা ফার্মা,  আমরা নেটওয়ার্ক, অরিয়ন ইনফিউশন, ইস্টার্ন হাউজিং, সী-পার্ল বিচ ও এডিএন টেলিকম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৩০১ পয়েন্টে। সোমবার সিএসইতে হাত বদল হওয়া ১৪৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দর বেড়েছে ২৭টির, কমেছে ৪৫টির। আর অপরিবর্তিত রয়েছে ৭৬টির কোম্পানির শেয়ারের দর।

সোমবার সিএসইতে মোট ৭ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৫০ লাখ টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৩
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa