ঢাকা, রবিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

শেয়ারবাজার

বিদায়ী সপ্তাহে উত্থানে ফিরেছে পুঁজিবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২২
বিদায়ী সপ্তাহে উত্থানে ফিরেছে পুঁজিবাজার

ঢাকা: আস্থার সংকট কাটাতে শুরু করেছে দেশের পুঁজিবাজার। বিদায়ী সপ্তাহে (২৭ নভেম্বর-০১ ডিসেম্বর) সূচকের উত্থান হয়েছে দেশের পুঁজিবাজারে।

সপ্তাহটিতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও টাকার পরিমাণে লেনদেন কিছুটা কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দুই হাজার ২৪ কোটি ৬৪ লাখ ৫১ হাজার ৫০৬ টাকার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল দুই হাজার ৬৭ কোটি ৯৫ লাখ ৮২ হাজার ৪৮২ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেনে ৪৩ কোটি ৩১ লাখ ৩০ হাজার ৯৭৬ টাকা কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট বা ০.৪৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৪৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট বা ১.২০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট বা ১.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৭০ পয়েন্টে এবং দুই হাজার ২১৬ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৩ হাজার ৬২৫ কোটি ৬৬ লাখ ৬৭ হাজার ৮২১ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬৩ হাজার ৭৪৭ কোটি ২৬ লাখ ৪১ হাজার ৭৫০ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ১২১ কোটি ৫৯ লাখ ৭৩ হাজার ৯২৯ টাকা বেড়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৬৭টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৫৬টির, কমেছে ৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭১টি শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৮৭ লাখ ১৪ হাজার ৯৪৩ টাকার। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫৩ কোটি ৯৫ লাখ ৫৩ হাজার ১৪২ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৫ কোটি ৮ লাখ ৩৮ হাজার ১৯৯ টাকা কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭৯.৯৫ পয়েন্ট বা ০.৪৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪১৯.৬২ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ২৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৩৯টির দর বেড়েছে, ৪০টির কমেছে এবং ১৬৯টির দর অপরিবর্তিত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২২
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa