ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

একাত্তর

বান্দরবান হানাদার মুক্ত দিবস ১৪ ডিসেম্বর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
বান্দরবান হানাদার মুক্ত দিবস ১৪ ডিসেম্বর

স্বাধীনতা সংগ্রামে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর হানাদার মুক্ত হয় পার্বত্য জেলা বান্দরবান। 

বান্দরবান: স্বাধীনতা সংগ্রামে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর হানাদার মুক্ত হয় পার্বত্য জেলা বান্দরবান।  

১৯৭১ সালের এই দিনে জেলা শহরের মুক্তিবাহিনীর অস্থায়ী ক্যাম্পে (বর্তমান পানি উন্নয়ন বোর্ড কার্যালয়) জাতীয় পতাকা উড়িয়ে বিজয়োল্লাস করে মুক্তিযোদ্ধারা।

 

পার্বত্য অঞ্চলের দুর্গম যোগাযোগ ব্যবস্থার কারণে ১৯৭১ এ বড় ধরনের কোনো যুদ্ধ হয়নি বান্দরবানে। তবে, হানাদার বাহিনীর কিছু সদস্য সে সময় বান্দরবানে আশ্রয় নেয়।  

মুক্তিযোদ্ধা সংসদ বান্দরবান সদর উপজেলা কমান্ডার শফিকুর রহমান বাংলানিউজকে জানান, দেশ স্বাধীন হওয়ার কয়েকদিন আগে জেলার রোয়াংছড়ি উপজেলার নোয়াপতং ইউনিয়নের কানাইজু পাড়া এলাকায় পাকিস্তানি বাহিনীর সঙ্গে সম্মুখ যুদ্ধ হয় মুক্তিযোদ্ধাদের। ওই যুদ্ধে মুক্তিযোদ্ধাদের তীব্র প্রতিরোধের মুখে পাকিস্তানি বাহিনী পিছু হটতে বাধ্য হয়। এসময় শহীদ হন মুক্তিযোদ্ধা টিএম আলী।

শেষ পর্যন্ত ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর হানাদারমুক্ত হয় বান্দরবান। সেই দিনে তৎকালীন মহুকুমা প্রশাসক আবদুর শাকুরের নেতৃত্বে শহরের মুক্তিবাহিনীর ক্যাম্পে জাতীয় পতাকা উত্তোলন করেন মুক্তিবাহিনী সদস্য এবং স্থানীয় আওয়ামী লীগ নেতারা।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
পিসি/ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।