ঢাকা, শুক্রবার, ২ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৮ সফর ১৪৪৩

সালতামামি

সালতামামি-২০২০

করোনার বছরেও সরগরম ঢাকার আদালত

খাদেমুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২০
করোনার বছরেও সরগরম ঢাকার আদালত ...

ঢাকা: করোনা মহামারিতে দীর্ঘ প্রায় সাড়ে চার মাস আদালতের স্বাভাবিক কার্যক্রম বন্ধ থাকে। মাঝে ভার্চ্যুয়াল আদালত চললেও তা ছিল প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

জনজীবন বিপর্যস্ত হয়ে যাওয়া এই বছরেও বাকি সময়ে আদালত ছিল সরগরম। বছরের শুরুর দিকে সিপিবির সমাবেশে বোমা হামলা মামলার রায় ছিল বড় কোনো ঘটনা। শেষ দিকে এসে বেশ কয়েকটি রায় ও বিচার শুরুর ঘটনায় আদালতের দিকে নজর ছিল সারা দেশের। ঢাকার নিম্ন আদালতে বছরের সবচেয়ে আলোচিত ঘটনাগুলো একনজরে তুলে আনা হলো।

সিপিবির সমাবেশে বোমা হামলা মামলার রায়

প্রায় দুই দশক আগে ২০০১ সালের ২০ জানুয়ারি বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) পল্টন ময়দানের সমাবেশে বোমা হামলার ঘটনায় রায় হয় ২১ জানুয়ারি। রায়ে জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের (হুজি) ১০ সদস্যকে মৃত্যুদণ্ড দেন আদালত। দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মঈন উদ্দিন শেখ, মাওলানা সাব্বির আহমেদ, মাওলানা শওকত ওসমান, আরিফ হাসান সুমন, মুফতি আব্দুল হাই, মুফতি শফিকুর রহমান, জাহাঙ্গীর আলম ওরফে বদর, মহিবুল মুত্তাকিন, আনিসুল মুরছালিন ও মো. নূর ইসলাম। পলাতক আসামি মশিউর রহমান এবং রফিকুল আলম মিরাজকে খালাস দেন আদালত। এ দুজনই সিপিবির কর্মী।

সালমান শাহর মৃত্যুকে আত্মহত্যা বললো পিবিআই

সিআইডি ও বিচার বিভাগীয় তদন্তের পর পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের তদন্তেও সালমান শাহর মৃত্যুকে আত্মহত্যা বলেই প্রতিবেদন দেওয়া হয় আদালতে। দুই যুগ আগের এই হত্যাকাণ্ডের ঘটনায় বিদায়ী বছরের ২৫ ফেব্রুয়ারি ঢাকার চিফ মেট্রোপলিটন মাজিস্ট্রেট আদালতে ৬০০ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন জমা দেন পিবিআইয়ের পুলিশ পরিদর্শক সিরাজুল ইসলাম। এদিকে ‘হত্যা নয়, আত্মহত্যাই করেছেন সালমান শাহ’ পিবিআই এর এমন বক্তব্য মানতে পারছে না মামলার বাদীপক্ষ। তাই পিবিআই এর প্রতিবেদনের বিরুদ্ধে আদালতে নারাজি দিতে সময় নিয়েছেন সালমান শাহর মা নীলা চৌধুরী।  

বঙ্গবন্ধুর খুনি ক্যাপ্টেন মাজেদের মৃত্যুদণ্ড কার্যকর 

বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন (অব.) আব্দুল মাজেদকে গত ৬ এপ্রিল রাতে মিরপুর থেকে গ্রেফতার করা হয়। পরদিন তাকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়। ৮ এপ্রিল ঢাকার জেলা ও দায়রা জজ মো. হেলাল উদ্দিন চৌধুরী তাকে বঙ্গবন্ধু হত্যা মামলায় গ্রেফতার দেখিয়ে মৃত্যুদণ্ডের সাজা পরোয়ানা ইস্যু করেন। ১২ এপ্রিল প্রথম প্রহরে কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে তার ফাঁসি কার্যকর করা হয়।

স্বাস্থ্যখাতের ভিলেন সাহেদ-আরিফুল-সাবরিনা

করোনা মহামারিতে স্বাস্থ্যখাতে দুর্নীতির ঘটনাকে কেন্দ্র করে রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মো. সাহেদ ওরফে সাহেদ করিম, জেকেজির চেয়ারম্যান ডা. সাবরিনা আরিফ চৌধুরী ও তার স্বামী আরিফুল হক চৌধুরীসহ বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়। জেকেজির মামলায় সাবরিনা-আরিফুলসহ আট আসামির বিরুদ্ধে গত ২০ আগস্ট অভিযোগ গঠনের পর সাক্ষ্যগ্রহণ চলছে। অপরদিকে সাহেদকে রিজেন্ট হাসপাতালে করোনার ভুয়া রিপোর্টের জন্য গ্রেফতার করা হয়। তবে অস্ত্র আইনের এক মামলায় গত ২৮ সেপ্টেম্বর ঢাকার এক নম্বর স্পেশাল ট্রাইব্যুনালের বিচারক কে এম ইমরুল কায়েশ তাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন।

এসকে সিনহাসহ আলোচিত অনেক মামলার বিচার শুরু

ফারমার্স ব্যাংকের চার কোটি টাকার ঋণ কেলেঙ্কারির মামলায় সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ ১১ আসামির বিচার শুরু হয়েছে ২৫ মার্চ। এছাড়াও বিভিন্ন অভিযোগে দুদকের মামলায় ডিআইজি প্রিজনস বজলুর রশীদ, পার্থ গোপাল বনিক, ডিআইজি মিজানুর রহমান ও দুদকের পরিচালক খন্দকার এনামুল বাছিরের বিচার শুরু হয়েছে এই বছরে। এসব মামলার সাক্ষ্যগ্রহণ এখন চলছে।

৩০ বছর পর সগিরা মোর্শেদ হত্যা মামলারও ফের বিচার শুরু হয়েছে চলতি বছর ২ ডিসেম্বর। বিচার শুরু হয়েছে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলায়ও। গত ১৫ সেপ্টেম্বর অভিযোগ গঠনের পর ইতোমধ্যে এই মামলায় ৬০ জন সাক্ষীর ৪১ জনের সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে।  

হেফাজতে মৃত্যু নিবারণ আইনে প্রথম রায়

২০১৩ সালে ‘নির্যাতন ও হেফাজতে মৃত্যু নিবারণ আইন’ করা হলেও ৯ সেপ্টেম্বর এই আইনে প্রথম কোনো রায় আসে। ২০১৪ সালের ৮ ফেব্রুয়ারি রাজধানীর পল্লবী থানা হেফাজতে নির্যাতনের পর মৃত্যু হয় ইশতিয়াক হোসেন জনি নামে এক যুবকের। সেই ঘটনায় পুলিশের সাবেক তিন সদস্যকে যাবজ্জীবন কারাদণ্ড দেন ঢাকার মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ। যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- পল্লবী থানার তৎকালীন উপ-পরিদর্শক (এসআই) জাহিদুর রহমান জাহিদ, এএসআই রাশেদুল, এএসআই কামরুজ্জামান মিন্টু।  

পাপিয়ার যাবজ্জীবন

নরসিংদী জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক শামীমা নুর পাপিয়া ও তার স্বামী মফিজুর রহমান ওরফে সুমন চৌধুরীকে গত ১২ অক্টোবর অস্ত্র মামলায় যাবজ্জীবন কারাদণ্ড দেন ঢাকার এক নম্বর স্পেশাল ট্রাইব্যুনালের বিচারক কে এম ইমরুল কায়েশ। ২২ ফেব্রুয়ারি র‌্যাব-২ এর একটি দল পাপিয়া পিউকে আটক করে। পাপিয়া মূলত অবৈধ অস্ত্র ও মাদকের ব্যবসা করতেন। কোনো কাজ বাগিয়ে নিতে পাঁচ তারকা হোটেলে সুন্দরী তরুণীদের পাঠিয়ে মনোরঞ্জন করতেন সংশ্লিষ্ট ব্যক্তিদের।

ঢাবি ছাত্রী ধর্ষণ মামলায় মজনুর যাবজ্জীবন

৫ জানুয়ারি কুর্মিটোলা বাস স্টপে বাস থেকে নামার পর পার্শ্ববর্তী একটি নির্জন স্থানে তুলে নিয়ে ধর্ষণ করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক ছাত্রীকে। এই ঘটনায় হওয়া মামলার একমাত্র আসামি মজনুকে গত ১৯ নভেম্বর যাবজ্জীবন কারাদণ্ড দেন ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক মোছাম্মৎ কামরুন্নাহার।  

‘ফেসবুক ডটকম ডট বিডি’ নিয়ে আইনি লড়াই

‘ফেসবুক ডটকম ডট বিডি’ নামে অন্য একটি প্রতিষ্ঠানকে নিবন্ধন দেওয়ায় আইনি লড়াইয়ে নেমেছে ফেসবুক কর্তৃপক্ষ। গত ২২ নভেম্বর ঢাকার জেলা জজ শওকত আলী চৌধুরীর আদালতে এ বিষয়ে একটি মামলা দায়ের করা হয়েছে ফেসবুকের পক্ষ থেকে। পরে আদালত মামলাটি আমলে নিয়ে এই ডোমেইন হস্তান্তর ও পরিচালনার উপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দেন।

সামিউল হত্যায় মা ও পরকীয় প্রেমিকের মৃত্যুদণ্ড

পরকীয়ার বলি শিশু খন্দকার সামিউল আজিম ওয়াফি (৫) হত্যা মামলায় নিহতের মা আয়েশা হুমায়রা এশা ও এশার পরকীয়া প্রেমিক শামসুজ্জামান আরিফ ওরফে বাক্কুকে (৪৩) মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। গত ২০ ডিসেম্বর ঢাকার বিশেষ জজ-৪ শেখ নাজমুল আলম এই রায় দেন। পরকীয়া প্রেমিক শামসুজ্জামান আরিফ ওরফে বাক্কুর সঙ্গে মায়ের অনৈতিক কোনো ঘটনা দেখে ফেলায় ২০১০ সালের ২৩ জুন প্রথমে সামিউলকে শ্বাসরোধ করে তাকে হত্যা করা হয়। এরপর মরদেহ গুম করতে ফ্রিজে ঢুকানো হয়। সামিউল রাজধানীর মোহাম্মদপুর নবোদয় হাউজিংয়ের গ্রিনউড ইন্টারন্যাশনাল স্কুলের ইংলিশ মিডিয়ামে প্লে-গ্রুপের ছাত্র ছিল।

সাগর-রুনিসহ যেসব মামলার তদন্ত শেষ হয়নি

সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনি হত্যা মামলায় ৭৬ বার সময় নেওয়ার পর তদন্ত প্রতিবেদন জমা পড়েনি আদালতে। ২০১২ সালের ১১ ফেব্রুয়ারি রাতে ঢাকার পশ্চিম রাজাবাজারে সাংবাদিক দম্পতি মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সরওয়ার এবং এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেরুন রুনি তাদের ভাড়া বাসায় নির্মমভাবে খুন হন।

২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি হয়ে যায়। ২০১৬ সালের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্টের উপ-পরিচালক জোবায়ের বিন হুদা মতিঝিল থানায় মানি লন্ডারিং প্রতিরোধ আইনে এ মামলা করেন। চার বছরে ৪৩ বার সময় নিয়েও প্রতিবেদন দাখিল করতে পারেনি সিআইডি।  

২০১৪ সালের ২৭ আগস্ট রাজধানীর পূর্ব রাজা বাজারের নিজ বাড়িতে খুন হন টিভিতে ধর্মীয় অনুষ্ঠানের উপস্থাপক মাওলানা নুরুল ইসলাম ফারুকী। ছয় বছরে এই মামলায় বারবার তদন্ত সংস্থার পরিবর্তন হলেও প্রতিবেদন দাখিল হয়নি।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২০
কেআই/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa