bangla news

গাজীপুরে ১৩ তে ১৩টি কঙ্কাল

36 |
আপডেট: ২০১৪-০১-০১ ১:০৮:৪৬ এএম

আরেকটি বছর পার করলো মহান মুক্তিযুদ্ধের প্রথম সশস্ত্র প্রতিরোধস্থল গাজীপুর। ২০১৩ সালের গাজীপুরে  সংঘটিত বহুল আলোচিত ঘটনাগুলোর মধ্যে গার্মেন্টসে অগ্নিকাণ্ডে ৭ জন এবং বিরোধী দলে...

গাজীপুর: আরেকটি বছর পার করলো মহান মুক্তিযুদ্ধের প্রথম সশস্ত্র প্রতিরোধস্থল গাজীপুর। ২০১৩ সালের গাজীপুরে  সংঘটিত বহুল আলোচিত ঘটনাগুলোর মধ্যে গার্মেন্টসে অগ্নিকাণ্ডে ৭ জন এবং বিরোধী দলের আন্দোলনের আগুনে আরও ৬ জনের পুড়ে মারা যাওয়ার ঘটনা সকলকে ব্যথিত করে।  

বিদায়ী বছরে গার্মেন্টস অধ্যূষিত গাজীপুরের শ্রীপুরে আসওয়াত গার্মেন্টসে অগ্নিকাণ্ডে পুড়ে মারা যান ৭ শ্রমিক। আর বছরজুড়ে বিরোধী দলের আন্দোলনের নামে সহিংসতার আগুনে পুড়ে মারা যান আরও ৬ জন।  

বলা চলে, আগুনে ১৩ জন জীবন্ত মানুষ কঙ্কাল হয়ে বিদায় দিয়েছেন ২০১৩ সালকে।

২০১৩ সালের শুরুতে যুদ্ধাপরাধ ইস্যুতে শুরু হয় সরকার বিরোধী আন্দোলন। বছরের মাঝামাঝি সময়ে ৬ জুলাই গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনকে কেন্দ্র করে উত্তাল ছিল গাজীপুর।

প্রধান দুই দলের খুব কম নেতাই বাদ পড়েন গাজীপুরে নির্বাচনী প্রচারণায় অংশ নিতে।

দেশের সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতি মূল্যায়নে দশম জাতীয় সংসদের পূর্ব সম্ভাবনার প্রভাবে বাংলাদেশসহ বিশ্ববাসীর দৃষ্টি পড়ে গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের দিকে।

ওই সুষ্ঠু নির্বাচনে সরকারি হস্তক্ষেপের সন্দেহ ছিন্ন করে ১৮ দলীয় জোট প্রার্থী অধ্যাপক এম এ মান্নান বিজয়ী হন। বিজয়ী হয়েও অধ্যাপক এম এ মান্নান কম ভোট পাওয়ার কথা বলে কারচুপির অভিযোগ তোলেন।

এরপর  শ্রীপুরে আসওয়াত গার্মেন্টসে অগ্নিকাণ্ডে আগুনে পুড়ে মারা যান ৭ শ্রমিক। আহত হন আরো কমপক্ষে ৬ জন। মিডিয়ায় শ্রীপুরের অগ্নিকাণ্ডের খবর বেশ কিছু দিন ব্যাপকভাবে প্রচারিত হয়। দেশে-বিদেশে এই খবরটি ভালোভাবে আলোড়িত হয়।  

বছরের শেষের দিকে রাজনৈতিক সহিংসতায় উত্তপ্ত হয়ে ওঠে গাজীপুর। গাড়িতে ও রাস্তায় আগুন, ককটেল ও পেট্রোল বোমা নিক্ষেপের ঘটনা হঠাৎ করে বেড়ে যায়। বিরোধী জোটের দেওয়া আগুনে পুড়ে গাজীপুর জেলায় মারা যান ৬ জন। এসব ঘটনাও কাঁদিয়েছে সকলকে।

এর মধ্যে সম্পূর্ণ কঙ্কাল হয়ে যাওয়া মনিরের মৃত্যু বিশ্ব মিডিয়ায়ও জায়গা করে নেয়। রাজনৈতিক সহিংসতায় গাজীপুরের কালিগঞ্জে বিএনপি-জামায়াতের হামলায় নিহত হন একজন ইউপি মেম্বার।

সড়ক দুর্ঘটনাসহ খুন হয়ে মা-মেয়ের মৃত্যুর ঘটনা আলোচিত হয় কয়েকবার।

গত বছরের ২৮ নভেম্বর গাজীপুরের কোনাবাড়িতে স্ট্যান্ডার্ড গার্মেন্টসে আগুন দেওয়ার ঘটনা বিশ্ববাসীকে নাড়া দেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্ট্যান্ডার্ড গার্মেন্টস পরিদর্শনে আসেন। অভিযোগ রয়েছে, ভয়াবহ ওই অগ্নিকাণ্ডের ঘটনা ছিল পূর্বপরিকল্পিত নাশকতা। এতে বেকার হন ২২ হাজার শ্রমিক। ক্ষতি হয় ১২শ’ কোটি টাকা।

২০১৩ সালের ২২ ডিসেম্বর মারা যান বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদের সহধর্মিণী ও মহান মুক্তিযুদ্ধের সংগঠক সৈয়দা জোহরা তাজউদ্দিন। ৮১তম জন্মদিনের দুই দিন আগে মৃত্যু হয় এই মহিয়সী রমনীর।

সব মিলিয়ে ২০১৩ সাল ভালো যায়নি গাজীপুর জেলার জন্য।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘন্টা, জানুয়ারি ০১, ২০১৪
সম্পাদনা: খুররম জামান, ডিপ্লোম্যাটিক অ্যাফেয়ার্স এডিটর ও অশোকেশ রায়, অ্যাক্টিং আউটপুট এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2014-01-01 01:08:46