bangla news

বিদায়ী বছরে ‘মৃত্যু নগরী’ নারায়ণগঞ্জে আলোচিত যত ঘটনা

25 |
আপডেট: ২০১৩-১২-৩১ ১০:২৯:০১ এএম

রাজধানী ঢাকার পাশের বন্দর নগরী নারায়ণগঞ্জে ২০১৩ সালে ঘটেছে অনেক নাটকীয় ও আলোচিত ঘটনা। পুরো বছর জুড়ে নারায়ণগঞ্জে ছিল লাশ, মৃত্যু আর খুনের মহড়া।

নারায়ণগঞ্জ: রাজধানী ঢাকার পাশের বন্দর নগরী নারায়ণগঞ্জে ২০১৩ সালে ঘটেছে অনেক নাটকীয় ও আলোচিত ঘটনা। পুরো বছর জুড়ে নারায়ণগঞ্জে ছিল লাশ, মৃত্যু আর খুনের মহড়া।

স্থানীয়রা এ নগরীকে ‘মৃত্যু নগরী’ হিসেবে বর্ণনা করেছেন। কারণ, এ জেলাতে গত এক বছরে হত্যাকাণ্ডের ঘটনা গটেছে ১২০টি। ধর্ষণের ঘটনা ঘটেছে ৪৫টি।

এ জেলাতে গত এক বছরে খুন হয়েছে মেধাবী ছাত্র তানভীর মুহাম্মদ ত্বকী। স্কুলছাত্র ইমনকে হত্যার পর করা হয়েছে নয় টুকরো। ফুটবলার রাসেলকে কুপিয়ে হত্যা, সোনারগাঁওয়ে ইউপি চেয়ারম্যানের বাড়িতে ফোর মার্ডার ও এ মার্ডারের ঘটনায় আটক আসামির পুলিশ হেফাজতে মৃত্যুর ঘটনা বছর জুড়ে ছিল আলোচনায়।

এ ছাড়া নারায়ণগঞ্জে হেফাজতের স্মরণকালের বিশাল সমাবেশ, সিদ্ধিরগঞ্জে বিজিবি ও পুলিশের চার সদস্যকে হত্যার বিষয়টিও ছিল আলোচনাতে।

ত্বকী হত্যার ঘটনায় নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি নাসিম ওসমানের ছেলে আজমেরী ওসমান, শামীম ওসমানের ছেলে অয়ন ওসমানকে দোষারোপ ও আজমেরী ওসমানের অফিস থেকে রক্তমাখা প্যান্ট উদ্ধারের বিষয়টি ছিল ‘টক অব দ্য টাউন’। ত্বকী হত্যার পরদিন স্মরণকালের আলোচিত হরতাল, টর্চার সেলে অভিযান, জেলা প্রশাসক ও জাতীয় পার্টি নেতার নারী কেলেঙ্কারির অভিযোগও ছিল আলোচনার তুঙ্গে।

আলোচিত কিছু হত্যাকাণ্ড

২৪ নভেম্বর বস্তাবন্দি অবস্থায় ফতুল্লার মাসদাইর আদর্শ স্কুলের ৪র্থ শ্রেণীর ছাত্র সিয়ামের লাশ উদ্ধার করে পুলিশ। ৭ সেপ্টেম্বর সদর উপজেলার সিদ্ধিরগঞ্জের জালকুড়ি এলাকার ৯০নং জালকুড়ি পূর্ব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২য় শ্রেণীর ছাত্র ছিল সিয়াম অপহরণকারী হাতে নির্মমভাবে খুন হয়।

রমজান শিকদার। স্কুলে ইংরেজিতে শুরু থেকেই ভালো ছিল সে। ১ নভেম্বর রাতে বন্দরের মদনগঞ্জ শান্তিনগর এলাকাতে ডাকাতদের গুলিতে খুন হয় সে। রমজান কেরামতিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর ছাত্র ছিল।

২২ জুলাই আড়াইহাজারে একটি স্কুলের ৫ম শ্রেণীর ছাত্র মাহাবুবকে হত্যার পর নাক ও কান কেটে নেওয়ার পাশাপাশি চোখ উপড়ে ফেলে দুর্বৃত্তরা। ৯ জুলাই ফতুল্লার পাগলা উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণীর ছাত্র নাজমুল হোসেন (১৭) নামে এক স্কুলছাত্রকে কুপিয়ে হত্যা করা হয়।

প্রেম সংক্রান্ত বিরোধের জের ধরে ৩ জুলাই রূপগঞ্জের সিনহা স্কুল অ্যান্ড কলেজের ২য় বর্ষের শিক্ষার্থী মৌসুমী আক্তারকে (১৮) পিটিয়ে ও শ্বাসরোধ করে হত্যা করা হয়।

২২ জুন ফতুল্লার বক্তাবলী কানাইনগর উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণীর ছাত্র ইমন হোসেনের নয় টুকরা লাশ উদ্ধার করে পুলিশ।

২৩ এপ্রিল ফতুল্লার ইসদাইর রাবেয়া হোসনে উচ্চ বিদ্যালয়ে ৭ম শ্রেণীর ছাত্র বঙ্গবন্ধু গোল্ড কাপ টুর্নামেন্টের পুরস্কারপ্রাপ্ত ক্ষুদে ফুটবলার রাসেল আহম্মেদকে খুন করে বখাটেরা।

গত ৬ মার্চ নিখোঁজ হয় তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি নারায়ণগঞ্জ শাখার আহ্বায়ক রফিউর রাব্বির ছেলে তানভীর মুহাম্মদ ত্বকী।

৮ মার্চ ত্বকীর লাশ উদ্ধার করা হয় শীতলক্ষ্যা নদীর একটি শাখা খাল থেকে। ত্বকী সারাবিশ্বে পদার্থ বিজ্ঞানের ও লেভেল পরীক্ষায় ২৯৮ নম্বর পেয়ে রেকর্ড সৃষ্টি করে।

২৯ জানুয়ারি নারায়ণগঞ্জ শহরের কালীরবাজার চারারগোপ এলাকা থেকে গোবিন্দ সাহা ওরফে ভুলু (৫০) নামে এক ব্যবসায়ীর গলাকাটা লাশ উদ্ধার করা হয়।

গত ২৬ ফেব্রুয়ারি সোনারগাঁও উপজেলায় আটদিন নিখোঁজ থাকার পর সোয়েব নামে পাঁচ বছরের এক মাদ্রাসা ছাত্রের লাশ উদ্ধার করা হয়।

আলোচিত কেলেঙ্কারি: ডিসি ও হাজী রিপন

গত ৭ জানুয়ারি নারায়ণগঞ্জ শহরের পাইকপাড়া ভূঁইয়াপাড়া এলাকার একটি ফ্ল্যাটে অসামাজিক কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে বিউটি পার্লারের মালিক এক তরুণীসহ শীর্ষ মাদক ব্যবসায়ী ও পরিবহন চাঁদাবাজ হাজী রিপনকে দেড়ঘণ্টা তালাবন্ধ করে আটকে রেখে বিক্ষোভ করেন এলাকাবাসী।

গত ১২ ডিসেম্বর নারায়ণগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) মনোজ কান্তি বড়ালকে আওয়ামী লীগের এক নেত্রীর সঙ্গে ঢাকার খিলগাঁওয়ের একটি ফ্ল্যাটের বদ্ধ ঘর থেকে উদ্ধার করা হয়।

আলোচিত টর্চার সেল

মেধাবী ছাত্র তানভীর মুহাম্মদ ত্বকী হত্যাকাণ্ডের পরেই আলোচনায় চলে আসে ‘টর্চার সেল’র নাম। ত্বকী হত্যার পর তার বাবা রফিউর রাব্বি নারায়ণগঞ্জ শহরের ছয়টি টর্চার সেলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পুলিশকে চিঠি দেন; যার অন্যতম একটি ছিল- শহরের আল্লামা ইকবাল রোডে (কলেজ রোড) অবস্থিত ‘উইনার ফ্যাশন’ নামে একটি অফিস, যেটার নিয়ন্ত্রণে ছিল নারায়ণগঞ্জ-৫ (শহর-বন্দর) আসনের এমপি ও জাতীয় পার্টির সভাপতিমণ্ডলীর সদস্য নাসিম ওসমানের একমাত্র ছেলে আজমেরী ওসমান।

আলোচিত পারভেজ ও গুম

৬ জুলাই বিকেল চারটায় ঢাকার গুলশান থেকে ডিবি পুলিশ পরিচয়ে কয়েকজন অস্ত্রধারী নারায়ণগঞ্জ জেলা যুবলীগের বহিষ্কৃত নেতা জহিরুল ইসলাম ভূঁইয়া পারভেজকে তুলে নিয়ে যায় বলে তার পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়। এরপর থেকে পারভেজ নিখোঁজ রয়েছেন।

আলোচিত তানভীর মুহাম্মদ ত্বকী হত্যাকাণ্ডের ঘটনায় তার বাবার দেওয়া খুনিদের অবগতিপত্রে পারভেজের নাম ছিল। এছাড়া গত ২৮ এপ্রিল চাষাঢ়া শহীদ মিনারে ত্বকী মঞ্চের একটি অনুষ্ঠানে হামলা চালায় পারভেজ। সেদিন তাকে মারধর করে পুলিশের হাতে তুলে দিয়েছিল সংস্কৃতি কর্মীরা। এর পর থেকে তিনি অনেকটাই আত্মগোপনে ছিলেন।

নজিরবিহীন হরতাল  

নারায়ণগঞ্জের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও গণজাগরণ মঞ্চের অন্যতম উদ্যোক্তা রফিউর রাব্বির ছেলে তানভীর মুহাম্মদ ত্বকীকে হত্যার ঘটনায় ৯ মার্চ হরতালের ডাক দেয় নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট। ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বন্ধ করে দেওয়া হয়েছিল ট্রেন চলাচল। বন্ধ ছিল শহর ও শহরতলীর সবগুলো খাবারের দোকান। সকাল-সন্ধ্যা হরতালে সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত শহরের বিভিন্ন স্থানে পুলিশের সামনেই আটকে দেওয়া হয় রিকশা এমনকি বাইসাইকেলও। শুধু তাই-ই নয়, এদিনের হরতাল ছিল একেবারেই স্বতঃস্ফূর্ত।

আলোচনায় হেফাজত, সিদ্ধিরগঞ্জে বিজিবি হত্যা

৬ মে সদর উপজেলার সিদ্ধিরগঞ্জে হেফাজতে ইসলাম, স্থানীয় লোকজন ও হেফাজত লেবাসে থাকা জামায়াত-শিবিরের ক্যাডারদের সঙ্গে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের টানা সাড়ে সাড়ে পাঁচ ঘণ্টার ব্যাপক সংঘর্ষে অন্তত ১৪ জনের মৃত্যু হয়।

এর মধ্যে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) দুই সদস্য ও পুলিশের দুই জন সদস্য ছিলেন। সে ঘটনা দেশের মিডিয়ার গণ্ডি পেরিয়ে বিশ্বমিডিয়াতেও গুরুত্ব পায়।

বিশ্বের দাপুটে সংবাদসংস্থা ও সংবাদমাধ্যম রয়টার্স, এএফপি, সিএনএন, বিবিবি-ইউকে, বিবিসি বাংলা, ভয়েস অব আমেরিকা, নিউ ইয়র্ক টাইমস, দ্য ডন, ইন্ডিয়ান টাইমস, এনডিটিভিসহ অনেক অনলাইন, পত্রিকা ও নিউজ এজেন্সি গুরুত্ব দিয়ে সংবাদগুলোর আপডেট দেয়।

২৭ এপ্রিল শহরের ডিআইটি বাণিজ্যিক এলাকার ডিআইটি জামে মসজিদ থেকে শহরের চাষাঢ়ায় বালুর মাঠের নূর মসজিদ পর্যন্ত বঙ্গবন্ধু সড়কে জমায়েত হয় হাজার হাজার জনতা। বিশাল এ সমাবেশটি নারায়ণগঞ্জের স্মরণকালের বিশাল জমায়েত বলে জানিয়েছেন অনেকে। তারা জানান, এত মানুষের এক সঙ্গে সমাবেশ এর আগে নারায়ণগঞ্জে কোথাও ঘটেনি।

জুয়েলারি দোকানে ডাকাতি

২ ফেব্রুয়ারি শহরের অন্যতম ব্যবসায়ী এলাকা টানবাজার মীনাবাজার এলাকায় দুটি জুয়েলারি দোকানের সামনে মূহুর্মূহু বিকট শব্দে বিস্ফোরণ ঘটিয়ে দুর্ধর্ষ ডাকাতি করে ডাকাতদল। তারা প্রায় চারশ ভরি সোনা লুটে নিয়ে যায়। এ ঘটনায় অন্তত ১০ জন আহত হয়।

২১ জুন শহরের অন্যতম স্বর্ণ ব্যবসা কেন্দ্র কালীর বাজারে ফিল্মি স্টাইলে আল-আমিন জুয়েলার্সে ডাকাতির ঘটনায় প্রায় ৩৪ লাখ টাকা মূল্যের ৬৮ ভরি সোনা লুট করা হয় বলে অভিযোগ করেন দোকান মালিক।

পুলিশ নির্যাতনে শামীমের মৃত্যু নিয়ে তোলপাড়
 
১৯ এপ্রিল রাত থেকে পরদিন ভোর পর্যন্ত কোনো এক সময়ে সোনারগাঁও ইউনিয়নের চেয়ারম্যান রফিকুল ইসলামের ঘরে তার স্ত্রী শামীমা, শ্যালক রানা ইসলাম, দুইজন গৃহপরিচারিকা রেখা আক্তার ও মনি আক্তার খুন হন।

এ ঘটনায় শামীম রেজাকে আটক করে তার ওপর অমানবিক নির্যাতন করা হয়। পরে ২২ মে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শামীম রেজা মারা যান। এ ঘটনায় চার পুলিশের মধ্যে পরিদর্শক (তদন্ত) অরূপ তরফদারকে ক্লোজ, উপপরিদর্শক (এসআই) পল্টু ঘোষ ও উত্তম প্রসাদকে প্রত্যাহার করে নেওয়া হয়।

ডায়রিয়ায় ৫ জনের মৃত্যু আক্রান্ত ৯ শতাধিক

গত ২ অক্টোবর থেকে ৬ অক্টোবর পর্যন্ত নারায়ণগঞ্জের বন্দর উপজেলার লক্ষণখোলা এলাকাতে কলেরায় আক্রান্ত হয়ে পাঁচজনের মৃত্যু ও সাত শতাধিক অসুস্থ হয়ে পড়েন।

এ ছাড়া ৪ ডিসেম্বর  শহরের হাজীগঞ্জ ও সিদ্ধিরগঞ্জের পাঠানটুলী, গোদনাইল এলাকায় দূষিত পানি পানে অন্তত দুই শতাধিক মানুষ পানি পান করে ডায়রিয়াতে আক্রান্ত হন।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৩
সম্পাদনা: আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2013-12-31 10:29:01