bangla news

ময়মনসিংহে ২০১৩: শান্তিপূর্ণ ঐতিহ্য ধরে রেখেছে

48 |
আপডেট: ২০১৩-১২-৩১ ৯:৫৬:৩৫ এএম

রাজনৈতিক প্রেক্ষাপটে বছরব্যাপী আন্দোলনে প্রকম্পিত ছিল ময়মনসিংহ। প্রথমদিককার আন্দোলন শহরের নতুন বাজার কেন্দ্রীক হলেও পরবর্তীতে তা ছড়িয়ে পড়ে চারপাশে। সরকার বিরোধী আন্দোলনে দেশব্যাপী সহিংসতা, নাশকতা ও সংঘাতপূর্ণ হলেও ময়মনসিংহ তার শান্তিপূর্ণ ঐতিহ্য ধরে রেখেছে।

ময়মনসিংহ : রাজনৈতিক প্রেক্ষাপটে বছরব্যাপী আন্দোলনে প্রকম্পিত ছিল ময়মনসিংহ। প্রথমদিককার আন্দোলন শহরের নতুন বাজার কেন্দ্রীক হলেও পরবর্তীতে তা ছড়িয়ে পড়ে চারপাশে। সরকার বিরোধী আন্দোলনে দেশব্যাপী সহিংসতা, নাশকতা ও সংঘাতপূর্ণ হলেও ময়মনসিংহ তার শান্তিপূর্ণ ঐতিহ্য ধরে রেখেছে।

প্রধানমন্ত্রীর সফরে বৃহত্তর ময়মনসিংহের ৫ জেলার মানুষের প্রাণের দাবি ময়মনসিংহ বিভাগ বাস্তবায়ন না হওয়ায় ময়মনসিংহবাসীর বিদায়ী বছরটা কেটেছে গতানুগতিক। আলোচিত-সমালোচিত বিষয় ছাড়াও বছরটিতে ছিল নানা ঘটনা-দূর্ঘটনার দোলাচল।

হতাশা  দিয়ে বছর শুরু

চলতি বছরের ৩ জানুয়ারি ময়মনসিংহ সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নতুন বছরে প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে নতুন আশায় বুক বেধেছিল ময়মনসিংহবাসী। ময়মনসিংহের সাধারণ মানুষ সবাই আশাবাদী ছিলেন প্রধানমন্ত্রী হয়তো বৃহত্তর ময়মনসিংহের ৫ জেলার মানুষের প্রাণের দাবি ময়মনসিংহ বিভাগ বাস্তবায়নের ঘোষণা দেবেন।

কিন্তু ঐতিহাসিক সার্কিট হাউজ মাঠের জনসভায় বঙ্গবন্ধু কন্যা বিভাগ সংক্রান্ত কোন কথাই উচ্চারণ না করায় হতাশ হন দলীয় নেতা-কর্মী থেকে শুরু করে সাধারণ মানুষ।

অবশ্য ওই জনসভায় প্রধানমন্ত্রী তারাকান্দা থানাকে উপজেলায় উন্নীত করার ঘোষণা দেন। থানা থেকে উপজেলার বাসিন্দা হবার খবরে রাংসা নদ তীরবর্তী তারাকান্দার বাসিন্দাদের দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হয়।

ককটেল ফাটিয়ে জুয়েলারি দোকানে ডাকাতি 

বিদায়ী বছরে ময়মনসিংহ শহরের প্রাণকেন্দ্র গাঙ্গিনারপাড় মোড়ে ককটেল ফাটিয়ে দুটি জুয়েলারি দোকানে দুধর্ষ ডাকাতির ঘটনা জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতির নাজুক পরিস্থিতির চিত্র তুলে ধরে।
এর মধ্যে ১১ ফেব্রয়ারি সন্ধ্যার পর ডাকাতদল আলিম জুয়েলার্স নামের একটি দোকানে মাত্র ৬ মিনিটের ব্যবধানে ১৮ টি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে প্রায় ২ কোটি টাকা মূল্যের মালামালি লুট করে নিয়ে যায়।

এ সময় ডাকাতেরা দোকান ভাঙচুর ও কর্মচারীদের মারধর করে। ৬ অক্টোবর শহরের গাঙ্গিনারপার এলাকার এম হোসেন অ্যান্ড ব্রাদার্স নামের আরেকটি দোকানে একই কায়দায় ডাকাতি হয়।

দু’টি ঘটনাতেই মামলা হলেও হাতেগুনা কয়েকজনকে গ্রেফতার করা ছাড়া ঘটনার মূলহোতাদের গ্রেফতারে পুলিশের ব্যর্থ হয়। জুয়েলারি ব্যবসায়ীরা চরম আতঙ্কে রয়েছেন। পুনরায় ডাকাতির ভয়ে শহরের স্বর্ণ ব্যবসায়ীরা সন্ধ্যা নামতেই দোকান বন্ধ রাখেন।

ময়মনসিংহ জেলা স্বর্ণ ব্যবসায়ী সমিতির সভাপতি মো: এম.হোসেন বলেন, ‘পুলিশ নিরাপত্তা দিতে না পারায় সন্ধ্যার পর পরই দোকান বন্ধ করা হচ্ছে।’

বিচারাঙ্গনের আলোচিত রায়

ময়মনসিংহের চাঞ্চল্যকর সুলতান মীর ও জামাল উদ্দিন হত্যা মামলার বিচার ও রায়কে ঘিরে আদালত প্রাঙ্গণ ছিল আলোচিত। ২০০৭ সালের ১৯ সেপ্টেম্বর ময়মনসিংহ শহরের গোহাইলকান্দি মীরবাড়ি এলাকায় জাল ৫’শ টাকা নোটের ভাংতিকে কেন্দ্র করে কথা কাটাকাটির জের ধরে খুন হন একই এলাকার সুলতান মুন্সী।

পরে নিহত সুলতান মুন্সীর মা কুলসুম বেগম বাদী হয়ে কোতোয়ালী মডেল থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। চলতি বছরের ৭ ফেব্রয়ারি ময়মনসিংহ দায়রা জজ আদালতের বিচারক মো: হুমায়ুন কবীর চাঞ্চল্যকর এ হত্যা মামলায় ৪ জনের ফাঁসি ও ৩ জনকে এক বছর করে সশ্র্রম কারাদ- অনাদায়ে আরো এক হাজার টাকা জরিমানার আদেশ দেন।

একইভাবে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে ২০০৭ সালের ৩ জানুয়ারি ময়মনসিংহ সদর উপজেলার বোরোরচর এলাকার জামাল উদ্দিন প্রতিপক্ষের হাতে খুন হন। বিদায়ী বছরের ১৪ ফেব্রয়ারি বিশেষ দায়রা জজ আদালতের বিচারক মো: হুমায়ুন কবীর আলোচিত এ মামলার রায়ে ৬ জনের যাবজ্জীবন ও ৯ জনকে ১ বছর ৯ মাস করে কারাদ-ের আদেশ দেন।

মৃত্যুক’প থেকে ফেরা জিয়া’র কীর্তি

ভাল কলেজে ভর্তির টাকা জোগার করতেই সাভারের রানা প্লাজায় চাকরি নেন জিয়াউর রহমান ওরফে জিয়া। কিন্তু ভয়াবহ ভবন ধ্বসে গুরুতর আহত জিয়া কবির কবিতার মতোই চলতি বছরের ২৫ এপ্রিল মৃত্যুর মুখ থেকে জীবনের দিকে পালিয়ে আসেন। জীবনের চরম এ দু:সময়ে জিয়া পান সুসংবাদ। ৯ মে এস.এস.সি পরীক্ষার ফলাফলে এ মেধাবী শিক্ষার্থী পান জিপিএ-৫। মৃত্যুকূপ থেকে ফেরা জিয়া হয়ে উঠেন ‘টক অব দ্যা ময়মনসিংহ।’

সাহসী ইতি

বর পক্ষ যৌতুক হিসেবে মোটর সাইকেল দাবি করায় নিজের বিয়ে ভেঙে দিয়ে রীতিমতো হৈচৈ ফেলে দেন ময়মনসিংহের ভালুকা উপজেলার ইতি আক্তার রাণী (২২)। বিদায়ী বছরের ২১ অক্টোবর অমানবিক নিষ্ঠুর ব্যাধি যৌতুকের বিরুদ্ধে শিক্ষিত এ নারীর সাহসী পদক্ষেপ সচেতন মহলেও প্রশংসিত হয়।

আধুনিক ডেমু ট্রেন চালু

ময়মনসিংহবাসীর অর্জনের খাতায় যোগ হয় দ্রুতগামী সম্পন্ন ডেমু ট্রেন। চীন থেকে আনা অত্যাধুনিক এ ডেমু ট্রেনটি ঢাকা-ময়মনসিংহ রেলপথের জয়দেবপুর জংশন স্টেশন পর্যন্ত চালু করা হয় বিদায়ী বছরের ২১ জুলাই।

জয়ের তৃণমূল রাজনীতির শুরু

বিদায়ী বছরে ময়মনসিংহে আলোচিত রাজনৈতিক কর্মসূচি ছিল প্রধানমন্ত্রী পুত্র সজীব ওয়াজেদ জয়ের ময়মনসিংহ সফর। গত ১৫ সেপ্টেম্বর তিনি সড়কপথে ময়মনসিংহে আসেন। অনেকেই এ সফরকে বঙ্গবন্ধুর নাতি ও বিশিষ্ট তথ্য প্রযুক্তিবিদ  জয়ের তৃণমূল রাজনীতির সূচনা হিসেবে মনে করেন। ওইদিন জয় ময়মনসিংহের মুক্তাগাছায় একটি পথসভা ও শহরের সার্কিট হাউজ মাঠের জিমনেশিয়ামে সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন।

সহিংসতার প্রথম লাশ শাহজাহান

বছরজুড়ে ময়মনসিংহ শান্তিপূর্ণ রাজনীতির ঐতিহ্য ধরে রাখলেও বছরের শেষে এসে সেই ঐতিহ্য ম্লান হতে বসে। ময়মনসিংহে সহিংসতার আগুনে প্রথম লাশ হন গৌরীপুরের শাহজাহান (৩০)। গত ২১ ডিসেম্বর সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ময়মনসিংহ থেকে সিএনজি চালিত যাত্রীবাহী অটোরিকশাযোগে গৌরীপুরের রামপুরে যাওয়ার পথে বীর আহমদপুর নামক স্থানে অবরোধকারীদের  ছোড়া পেট্রোল বোমায় অগ্নিদগ্ধ হন শাহজাহান । এতে তার শরীরের ৩১ শতাংশ আগুনে পুড়ে যায়। পরে ২৭ ডিসেম্বর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান শাহজাহান। ঘটনার দু’দিন পর এ ঘটনায় অজ্ঞাতনামা ৫ বিএনপি নেতা-কর্মীকে পুলিশ আসামি করলেও কাউকে এখন পর্যন্ত গ্রেফতার করতে পারেনি।

বাংলাদেশ সময় ২০৫০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৩
সম্পাদনা: খুররম জামান, ডিপ্লোম্যাটিক অ্যাফেয়ার্স এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2013-12-31 09:56:35