ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

সালতামামি

হলিবলির দুনিয়া

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৩
হলিবলির দুনিয়া

বিতর্কের বেড়াজালে বলিউড
অবৈধ অস্ত্র রাখার দায়ে অভিযুক্ত হয়ে আদালতে যেতে হয়েছে সঞ্জয় দত্তকে। বর্তমানে পাঁচ বছরের কারাবাসে আছেন এই অভিনেতা।

এদিকে কারাবাস থেকে মুক্তি পেতে দৌড়ঝাপ করছেন সালমান খান। গাড়িচাপা দিয়ে মানুষ হত্যার অভিযোগে করা মামলার শুনানিতে বছরের বেশ কয়েকবার আদালতে যেতে হয়েছে সল্লুকে। পুলিশ আদালতে গড়িয়েছে বলিউড অভিনেত্রী জিয়া খানের ঘটনাও। আত্মহত্যা করেছেন নাকি খুন হয়েছেন এ নিয়ে নানান কথা শোনা গেছে জিয়া খানের মৃত্যু ঘটনা নিয়ে।

গোপনে ছুটি কাটাতে স্পেন গিয়েছিলেন ক্যাটরিনা কাইফ ও রণবীর কাপুর। সমুদ্র সৈকতে শর্টস ও বিকিনি পরা রণবীর ক্যাটের ছবি প্রকাশ হয় গণমাধ্যমে। এ নিয়ে সরগরম ছিল বলিউড পাড়া। রণবীর ক্যাটের জোড় সম্পর্কের খবরের মত পাওয়া গেছে ঋত্বিকের বিচ্ছেদের সংবাদও। বছরের শেষ দিকে খবরটি দিয়েছেন ঋত্বিক রোশান নিজেই।

১০০ কোটি যখন সাধারণ
একশ কোটি রুপি আয়ের ঘরে প্রথম যায় থ্রি ইডিয়টস। তারপর থেকে বছরে দুই তিনটির বেশি সিনেমা এমন সাফল্য পায়নি। তবে ২০১৩ তে একশ কোটি ছাড়িয়ে গেছে বেশ কয়েকটি সিনেমার আয়। এরমধ্যে রয়েছে ‘রেস টু’, ‘ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি’, ‘ভাগ মিলকা ভাগ’, ‘চেন্নাই এক্সপ্রেস’, ‘গলিয়োঁ কি রাসলীলা রাম-লীলা’, ‘কৃষ থ্রি’, ‘আশিকী টু’, ‘গ্র্যান্ড মাস্তি’। আর শেষদিকে মুক্তি পাওয়া ‘ধুম থ্রি’ তো সম্ভবত বলিউড ইতিহাসে সবচেয়ে বেশি আয় করতে যাচ্ছে।

সালমান বাদে দুই খান
বলিউড তিন খান-এর মধ্যে এ বছর মুক্তি পেয়েছে শাহরুখ আর আমিরের সিনেমা। পরপর চার ঈদে সিনেমা মুক্তির পর এবার পুরো বছরেই কোন ছবি মুক্তি পায়নি সালমানের। শাহরুখের ‘চেন্নাই এক্সপ্রেস’ ভারতেই আয় করেছে দুই শত কোটি রুপির বেশি। আর আমিরের ‘ধুম থ্রি’ ছাড়িয়ে গেছে শাহরুখের সাফল্যকেও। এছাড়া নায়কদের মধ্যে সফলতা পেয়েছেন ঋত্বিক রোশান (কৃষ থ্রি), রণবীর কাপুর (ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি)।

দীপিকার দীপ্তি
২০১৩ তে দীপিকা অভিনীত চারটি সিনেমা ১০০ কোটি রুপির বেশ ব্যবসা করেছে। এগুলো হচ্ছে ‘রেস টু’, ‘ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি’, ‘চেন্নাই এক্সপ্রেস’ এবং ‘গোলিয়ু কি রাসলীলা রাম-লীলা’ এ।   দীপিকার মত এ বছর আলোচনায় আসতে পারেননি বলিউডের আর কোন অভিনেত্রী। প্রিয়াংকা চোপড়া আলোচনায় ছিলেন কৃষ থ্রি-তে অভিনয়, এক্সোটিক মিউজিক ভিডিও আর রামলীলা-য় করা আইটেম গান দিয়ে।

হলিউডে ছিলো অ্যাকশন আর অ্যানিমেশনের জোয়ার
২০১৩ সালে হলিউড মাতিয়েছে অ্যাকশন আর অ্যানিমেশন মুভিগুলোই। ‘আয়রনম্যান-৩’, ‘ফাস্ট এন্ড ফিউরিয়াস-৬’, ‘ম্যান অব স্টিল’ এর অ্যাকশনের ছবির পাশাপাশি অ্যানিমেশনের ‘ডেসপিকেবল মি-২’, ‘মনস্টার ইউনিভার্সিটি’ ভালো সাড়া জাগিয়েছে।

ব্যবসা সফল ১০ চলচ্চিত্র
হলিউড চলচ্চিত্রের বাজার বিশ্বজুড়ে। তাই আয়ও বিশাল। ২০১৩-তে সবচেয়ে বেশি ১২২ কোটি ডলার আয় করেছে ‘আয়রনম্যান-৩’। বেশ ব্যবসা করা সেরা দশ চলচ্চিত্রের তালিকায় পরের নামগুলো হচ্ছে যথাক্রমে ‘ডেসপিকেবল মি-২’, `দ্য হাঙ্গার গেম : ক্যাচিং ফায়ার`, ‘`ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস-৬`, `ম্যান অব স্টিল`, `মনস্টার ইউনিভার্সিটি`, `থর : দ্য ডার্ক ওয়ার্ল্ড`, `গ্র্যাভিটি` ও `দ্য ক্রুডস`।

টপ টেন ফ্লপ
আলোচিত চলচ্চিত্রের অন্যতম, তবে বছরের সবচেয়ে সেরা ফ্লপ- ‘দ্য ফিফথ এস্টেট’। উইকিলিকস ও জুলিয়ান অ্যাসাঞ্জকে নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি। ফ্লপ সিনেমার বাকি নামগুলো হচ্ছে ‘বুলেট টু দ্য হেড়’, ‘প্যারানোয়া’, `পার্কার`, `ব্রোকেন সিটি`, `আরআইপিডি`, `সাহারা`, `হ্যাভেনস গেট` ও `দ্য লন রেঞ্জার`।

বাংলাদেশ সময় : ১৫০৫ ঘণ্টা, ৩০ ডিসেম্বর, ২০১৩
সম্পাদনা : গোলাম রাব্বানী, বিভাগীয় সম্পাদক বিনোদন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa