ঢাকা, বৃহস্পতিবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

সালতামামি

ফিরে দেখা ঢাবি- ২০২৩

প্রলয় গ্যাং, ছাত্রলীগের হামলা, গবেষণায় উপেক্ষাসহ নানা ঘটনায় আলোচিত ঢাবি

ফাহিম হোসেন, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১১ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২৩
প্রলয় গ্যাং, ছাত্রলীগের হামলা, গবেষণায় উপেক্ষাসহ নানা ঘটনায় আলোচিত ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): সময়ের সাথে সাথে পাল্টে যাচ্ছে ক্যালেন্ডারের পাতা। দরজায় কড়া নাড়ছে আরেকটি নতুন বর্ষ।

২০২৩ সালে নানা ঘটনায় উত্তাল হয়েছে রাজধানীসহ বাংলাদেশের বিভিন্ন অঞ্চল। ঢাকার প্রাণকেন্দ্রে অবস্থিত ছাত্র রাজনীতির আঁতুড়ঘরখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ও (ঢাবি) নানা ঘটনায় আলোচনার জন্ম দিয়েছে; উত্তাল হয়েছে ঢাবি ক্যাম্পাস।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ বছর নিয়োগ পেয়েছেন ২৯তম উপাচার্য। প্রাক্তন উপাচার্য আখতারুজ্জামানের বিদায় ও নিয়োগে তার সীমাহীন স্বজনপ্রীতি আলোচনার জন্ম দেয়। গবেষণায় বরাদ্দে উপেক্ষা, অপ্রতুল বরাদ্দও খরচ করতে না পারা আলোচনায় এসেছে। প্রলয় গ্যাংয়ের উত্থানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আতঙ্ক, সদস্যদের বিচারের আওতায় আনার দাবি এবং ফিলিস্তিনের উপর ইসরায়েলের আগ্রাসনের প্রতিবাদে উত্তাল হয়েছে ঢাবি। এছাড়া, ছাত্রলীগের অভ্যন্তরীণ দ্বন্দ্ব, ছাত্র ইউনিয়নের উপর ছাত্রলীগের হামলা, ছাত্র অধিকার পরিষদের ঢাবি শাখার একযোগে পদত্যাগসহ নানা ঘটনা ঘটেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে।

প্রলয় গ্যাংয়ের উত্থানে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আতঙ্ক
ক্যাম্পাসে ছিনতাই, মারামারি, ও নেশা করেন এমন শিক্ষার্থীদের নিয়ে গঠিত ‘প্রলয় গ্যাং’। বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনের এরকম একদল শিক্ষার্থী নিয়ে এ গ্যাংটি গড়ে ওঠে। সোহরাওয়ার্দী উদ্যানের শিশু চত্বরকে ‘নিকুম্ভিলা’ নাম দিয়ে সেখানেই তারা নেশা করতেন। বিশ্ববিদ্যালয়ের ডা. শহীদ মোর্তজা মেডিকেল সেন্টারের তৃতীয় তলায় বানিয়েছেন কার্যালয়। কবি জসীম উদ্দীন হল ও বিজয় একাত্তর হলের সামনে মাঠে অপরাধ বিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থীকে মারধরের ঘটনায় এ গ্যাং প্রথম আলোচনায় আসে। বেরিয়ে আসে তাদের নানা অপকর্ম। এদের বিচারের আওতায় আনার দাবি জানায় নানা মহল। এ ঘটনায় গ্যাংয়ের ১৪ সদস্যকে বিভিন্ন মেয়াদে শাস্তি দিয়েছে বিশ্ববিদ্যালয়।

এ গ্যাং আবারও আলোচনায় আসে নভেম্বরে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মীর আলভী আরাসালনকে সোহরাওয়ার্দী উদ্যানে মারধর করে এ গ্যাংয়ের কয়েকজন সদস্য। এ ঘটনায় ৪ জনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে

গুম হয়েছেন রবীন্দ্রনাথ!
বাংলাদেশ সাম্প্রতিক ‘সেন্সরশিপ ও নিপীড়নের’ প্রতিবাদে অমর একুশে বইমেলা-'২৩ উপলক্ষে টিএসসি সংলগ্ন গেটে রাজু ভাস্কর্যের পাশে রবীন্দ্রনাথের একটি ভাস্কর্য প্রদর্শন করা হয়। ভাস্কর্যে রবীন্দ্রনাথের মুখ টেপ দিয়ে মোড়া, চেহারা বিষণ্ণ, হাতে থাকা গীতাঞ্জলী পেরেকবিদ্ধ অবস্থায় দেখা যায়। বইমেলায় বিভিন্ন মতের প্রকাশনাকে স্টল বরাদ্দ না দেওয়া, ডিজিটাল নিরাপত্তা আইনে লেখক-অ্যাক্টিভিস্টদের মামলাসহ বিভিন্ন ঘটনার প্রতিবাদে এ ভাস্কর্য স্থাপন করেন চারুকলা অনুষদের শিক্ষার্থী ও ছাত্র ইউনিয়নের একাংশের ঢাবি সংসদের প্রাক্তন সভাপতি শিমুল কুম্ভকার। সে ভাস্কর্যটি সরিয়ে ফেলা হয়; যার মাথার অংশটি সোহরাওয়ার্দী উদ্যান থেকে উদ্ধার করা হয়।

টিসএসসির অবস্থা গুলিস্তানের সাথে তুলনা, প্রক্টরিয়াল টিমের চাঁদাবাজি ফাঁস
বছরের ফেব্রুয়ারিতে টিএসসিসহ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যত্রতত্র ভ্রাম্যমাণ দোকান, বহিরাগত যান অবাধে চলাচল, বিকট শব্দ দূষণে ক্ষোভ প্রকাশ করেন শিক্ষার্থীরা। উপাচার্য আখতারুজ্জামান টিএসসির গোলযোগপূর্ণ অবস্থাকে অবস্থাকে গুলিস্তানের যানজট ও জনাকীর্ণতার সাথে তুলনা করেন। একটি দৈনিকের প্রতিবেদনে দেখা যায়, ক্যাম্পাসে এরকম প্রায় তিনশতাধিক ভ্রাম্যমাণ দোকান বসিয়ে চাঁদা তোলেন প্রক্টরিয়াল টিমের কয়েকজন সদস্য। ঘটনা প্রমাণিত হওয়ায় একজনকে বহিষ্কার ও ৬ জনকে সতর্ক করা হয়।

বাজেটে গবেষণা ফের উপেক্ষিত, অপ্রতুল বরাদ্দও খরচ হয় না
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ অর্থবছরের বাজেট ছয় শতাংশ বাড়লেও গবেষণায় বাজেটের হার বাড়ানো হয়নি। আলাদাভাবে গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা উন্নয়নকেও গুরুত্ব দেওয়া হয়নি। একটি দৈনিকের প্রতিবেদনে দেখা যায়, গবেষণায় যে অপ্রতুল বরাদ্দ হয়, তাও বিশ্ববিদ্যালয় খরচ করতে পারেনি। প্রতিবেদনে দেখানো হয়, বার্ষিক বাজেটে গবেষণাখাতে যা বরাদ্দ হয়, তার মাত্র ৪৬ শতাংশ খরচ করেছে বিশ্ববিদ্যালয়। অনেকগুলো গবেষণা কেন্দ্র ও ইনস্টিটিউটের কোনো কার্যক্রম নেই। এ প্রতিবেদন বিভিন্ন মহলে আলোচনার জন্ম দেয়।

এডিসি হারুন শুধু পেটান
ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও ফজলুল হক হলের সভাপতি আনোয়ার হোসেন নাঈম এবং শহীদুল্লাহ হলের সাধারণ সম্পাদক শরীফ আহমেদকে  ‘বর্বর’ মারধরের ঘটনায় বিতর্কের জন্ম দেন ঢাকা মহানগর পুলিশের রমনা বিভাগের অতিরিক্ত উপকমিশনার হারুন অর রশিদ। শাহবাগ থানার নিয়ে বন্দুকের বাট দিয়ে নাঈমের দাঁত তুলে ফেলেন হারুন।

এর আগেও একাধিকবার বিরোধী ছাত্র সংগঠন, চিকিৎসক, আইনজীবীদের মারধরের ঘটনায় সমালোচিত হয়েছেন তিনি। তবে ছাত্রলীগ নেতাকে মারধরের ঘটনায় সাময়িক বরখাস্ত করা হয়।

বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।