ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

সালতামামি

দুর্নীতির দায়ে দুদক-পুলিশ-কারা কর্মকর্তার দণ্ড

খাদেমুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২২
দুর্নীতির দায়ে দুদক-পুলিশ-কারা কর্মকর্তার দণ্ড

ঢাকা: করোনার থাবায় দুই বছর কিছুটা স্থবির ছিল বিচার বিভাগের কার্যক্রম। সেই স্থবিরতা কাটিয়ে ২০২২ সালে বিচার কাজে গতি পেয়েছে।

বিদায়ী বছরে ঢাকার আদালতে বেশ কয়েকটি আলোচিত রায় হয়েছিল। এর মধ্যে দুর্নীতির দায়ে খোদ দুর্নীতি দমন কমিশনের (দুদক) একজন পরিচালক, পুলিশের একজন উপ-মহাপরিদর্শক (ডিআইজি) এবং দুইজন কারা উপ-মহাপরিদর্শকের (ডিআইজি-প্রিজন) কারাদণ্ড হয়েছে।  

এছাড়া লেখক ড. হুমায়ুন আজাদ হত্যা মামলাসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মামলার রায় হয়েছিল বিদায়ী বছরে। সেসব রায়কে ঘিরে ঢাকার নিম্ন আদালত ছিল সরগরম। বিদায়ী বছরে ঢাকার আদালতে আলোচিত রায় নিয়েই এ প্রতিবেদন।
  
ডিআইজি প্রিজন পার্থ গোপালের আট বছর কারাদণ্ড:
 
দুর্নীতির মামলায় সাবেক কারা উপমহাপরিদর্শক (ডিআইজি-প্রিজন) পার্থ গোপাল বণিকের আট বছরের কারাদণ্ড হয়েছে। দুর্নীতি দমন কমিশনের মামলায় চলতি বছরের ৯ জানুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম এ রায় দেন। রায়ে অবৈধভাবে অর্জিত তার ৬৫ লাখ টাকা বাজেয়াপ্ত করে সরকারি কোষাগারে জমার আদেশও দেন আদালত।

২০১৯ সালের ২৮ জুলাই সকাল থেকে পার্থ গোপালকে জিজ্ঞাসাবাদ করে দুদক। জিজ্ঞাসাবাদ শেষে তার গ্রিন রোডের বাসায় অভিযান চালিয়ে ৮০ লাখ টাকা উদ্ধার করে সংস্থাটি। এ ঘটনায় দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ সহকারী পরিচালক মো. সালাউদ্দিন বাদী হয়ে একটি মামলা করেছিল।  
  
দণ্ডিত দুদক পরিচালক বাছির ও ডিআইজি মিজান:

পুলিশের সাবেক উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানের দুর্নীতি তদন্ত করতে গিয়ে নিজেই দুর্নীতিতে জড়িয়ে পড়েন দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিচালক খন্দকার এনামুল বাছির। ৪০ লাখ টাকা ঘুষ নেওয়ার দায়ে চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম দুদকের বাছিরকে আট বছর ও ডিআইজি মিজানকে তিন বছর কারাদণ্ড দেন। রায়ে বাছিরকে কারাদণ্ডের পাশাপাশি ৮০ লাখ টাকা জরিমানাও করা হয়েছিল।

২০১৯ সালের ৯ জুন একটি বেসরকারি টিভি চ্যানেলে ৪০ লাখ টাকা ঘুষ লেনদেনের প্রতিবেদন প্রকাশের পর বরখাস্ত হন বাছির। দুর্নীতির অনুসন্ধান থেকে দায়মুক্তি পেতে দুদক পরিচালক বাছিরকে ৪০ লাখ টাকা ঘুষ দেন ডিআইজি মিজান। এরপর ২০১৯ সালের ১৬ জুলাই দুদক পরিচালক শেখ ফানাফিল্যা সংস্থার ঢাকা-১ সমন্বিত জেলা কার্যালয়ে মিজান-বাছিরের বিরুদ্ধে একটি মামলা করেছিলেন।
  
হোসেনি দালানে বোমা: দুর্বল প্রতিবেদনে ছয় আসামি খালাস:

পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিলের প্রস্তুতিকালে পুরনো ঢাকার হোসনি দালানে বোমা হামলা মামলার রায় হয়ছিল চলতি বছরের ১৫ মার্চ। এ মামলায় কবির হোসেনের সাত বছর ও আরমান ওরফে মনিরের ১০ বছর কারাদণ্ড হয়। বাকি ছয় আসামি খালাস পান। ঢাকার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান রায়ে আসামিদের খালাস পাওয়ার কারণ হিসেবে দুর্বল প্রতিবেদনকে দায়ী করেন।

২০১৫ সালের ২৩ অক্টোবর রাতে হোসনি দালান এলাকায় তাজিয়া মিছিলে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির সদস্যরা বোমা হামলা চালায়। এতে দুজন নিহত ও শতাধিক আহত হন।
  
১৮ বছর পর অধ্যাপক ড. হুমায়ুন আজাদ হত্যা মামলার রায়:

জনপ্রিয় লেখক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধ্যাপক ড. হুমায়ুন আজাদ হত্যার ১৮ বছর পর এ মামলায় চারজনকে মৃত্যুদণ্ড দেন আদালত। চলতি বছরের ১৩ এপ্রিল ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ আল-মামুন এ রায় দেন। মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- জেএমবির সূরা সদস্য আনোয়ারুল আলম ওরফে ভাগ্নে শহিদ, সালাহউদ্দিন ওরফে সালেহীন, মিজানুর রহমান ওরফে দমিনহাজ ওরফে শাওন ও নুর মোহাম্মদ ওরফে সাবু।

অমর একুশে বইমেলা থেকে বাসায় ফেরার পথে ২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সামনে সন্ত্রাসী হামলার শিকার হন ড. হুমায়ুন আজাদ। তাকে চাপাতি ও কুড়াল দিয়ে কুপিয়ে গুরুতর জখম করা হয়। ঘটনার পর ২২ দিন ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) এবং ৪৮ দিন ব্যাংককে চিকিৎসা নেন। সবশেষ জার্মানির মিউনিখে চিকিৎসাধীন অবস্থায় একই বছরের ১২ আগস্ট তিনি মারা যান।

ডা. সাবরিনা-আরিফুলসহ আট জনের ১১ বছর কারাদণ্ড:

করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা নিয়ে প্রতারণার মামলায় জেকেজি হেলথ কেয়ারের চেয়ারম্যান ডা. সাবরিনা আরিফ চৌধুরী এবং তার স্বামী ও প্রতিষ্ঠানটির সিইও আরিফুল চৌধুরীসহ আট জনকে ১১ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। গত ১৯ জুলাই ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন এ রায় দেন।
  
২০২০ সালের ২৩ জুন আরিফুলসহ ছয়জনকে গ্রেফতার করে তেজগাঁও থানা পুলিশ। তাদের নামে তেজগাঁও থানায় একটি মামলা হয়ছিল। ২০২০ সালের ১২ জুলাই এ মামলায় আরিফুলের স্ত্রী জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের চিকিৎসক (বরখাস্ত) ডা. সাবরিনাকে গ্রেফতার দেখায় পুলিশ।

অস্ত্র মামলায় জিকে শামীমের যাবজ্জীবন:
  
বিতর্কিত ঠিকাদার এস এম গোলাম কিবরিয়া শামীম ওরফে জিকে শামীম ও তার সাত দেহরক্ষীকে অস্ত্র মামলায় যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। গত ২৫ সেপ্টেম্বর ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ শেখ ছামিদুল ইসলাম এ রায় দেন।
 
ডিআইজি প্রিজন বজলুর রশীদের কারাদণ্ড:

তিন কোটি ১৪ লাখ ৩৫ হাজার ৯০২ টাকার অবৈধ সম্পদের অর্জনের অভিযোগে কারা অধিদপ্তরের সাময়িক বরখাস্ত ডিআইজি প্রিজন বজলুর রশীদকে পাঁচ বছর কারাদণ্ড দেন আদালত। গত ২৩ অক্টোবর ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক মো. ইকবাল হোসেন এ রায় দেন। এছাড়া রাষ্ট্রের অনুকূলে তিন কোটি ১৪ লাখ ৩৫ হাজার ৯০২ টাকা বাজেয়াপ্ত করা হয়।
 
বাংলাদেশ সময়: ০৭৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২২
কেআই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।