ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

সালতামামি

সালতামামি-২০২২

ক্রিকেটে ইংল্যান্ডের দাপুটে বছর

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২২
ক্রিকেটে ইংল্যান্ডের দাপুটে বছর

স্যাম কারানকে নেওয়ার জন্য শুরু থেকে শেষ পর্যন্ত চেষ্টা করেছিল মুম্বাই ইন্ডিয়ান্স। কিন্তু পাঞ্জাব কিংসের সঙ্গে টেক্কা দিয়ে আর পারেনি তারা।

পাঞ্জাবের কর্মকর্তারা যখন খুশিতে একে অপরকে অভিনন্দন জানাচ্ছিলেন, তখন কারানের নামের পাশে জ্বলজ্বল করছিল ১৮ কোটি ৫০ লাখ রুপির অঙ্ক। আইপিএলের ১৬ আসরের ইতিহাসে ইংলিশ এই অলরাউন্ডার এখন সর্বোচ্চ দামে বিক্রিত  ক্রিকেটার।

শুধু কারান কেন; হ্যারি ব্রুক, বেন স্টোকস, উইল জ্যাকসরাও কাঁপিয়েছেন আইপিএলের নিলাম। ইংলিশ ক্রিকেটারদের নিয়ে ফ্রাঞ্চাইজিগুলোর চাহিদা যে তুঙ্গে থাকবে তা আগেই আন্দাজ করা গিয়েছিল। কেননা ২০২২ সালে একের পর এক দুর্দান্ত সময় কাটিয়েছে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের পর দ্বিতীয় দল হিসেবে জিতেছে টি-২০ বিশ্বকাপ।

চমকের বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে হার খাদের কিনারায় ফেলে দিয়েছিল ইংল্যান্ডকে। কিন্তু এরপর আর তাদের দাপটের সামনে দাঁড়ানোর সাধ্য কার! সেমিফাইনালে হট ফেভারিট ভারতকে স্রেফ উড়িয়ে দেয় তারা। জস বাটলার ও অ্যালেক্স হেলসের ঝোড়ো ইনিংসে মাঠ ছাড়ে ১০ উইকেটের জয় নিয়ে।  

ফাইনাল মানেই বড় ম্যাচ, আর বড় ম্যাচ মানেই বেন স্টোকসের জ্বলে ওঠা। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের মতো ২০২২ টি-২০ বিশ্বকাপের ফাইনালেও নায়ক এই অলরাউন্ডার। পাকিস্তানের দেওয়া ১৬৯ রানের লক্ষ্য পেরোতে গিয়ে চাপের মুখে পড়লেও স্টোকস ছিলেন বলেই আশা হারায়নি ইংল্যান্ড। স্টোকসও তাদের নিরাশ করেননি।  

তাতে অবশ্য আড়াল হয়নি কারানের পারফরম্যান্স। ১২ রানে ৩ উইকেট নিয়ে তিনিই ফাইনাল সেরা। ১৩ উইকেট নিয়ে টুর্নামেন্ট সেরার পুরস্কারটাও নিয়ে নেন এই বোলিং অলরাউন্ডার। তাই তো আইপিএলে এবার সবচেয়ে দামী খেলোয়াড় তিনি।

ওয়ানডেতে এই বছর সর্বোচ্চ সংগ্রহের নতুন রেকর্ড গড়েছে ইংল্যান্ড।  নেদারল্যান্ডসের বিপক্ষে ৪ উইকেটে ৪৯৮ রান করে তারা। তবে সাদা পোশাকে রীতিমত বিপ্লব ঘটিয়ে ফেলে দলটি। স্টোকস অধিনায়ক ও ব্রেন্ডন ম্যাককালাম কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার আগে সবশেষ ১৭ টেস্টে ইংল্যান্ডের জয় এসেছে মাত্র একটি। কিন্তু স্টোকস-ম্যাককালাম যুগে ১০ টেস্টের মধ্যে ৯টিতেই জিতেছে তারা। আগ্রাসী খেলার ধরণে হৈচৈ ফেলে দিয়েছে ক্রিকেটবিশ্বে। নিউজিল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান সবাইকেই মাথা নত করিয়ে ছাড়েন স্টোকসরা। যার ফলে ‘বাজবল’ নামটি এখন সবার মুখে মুখে। তাই তিন ফরম্যাটের বিচারে এবারের বছরটা ইংল্যান্ডেরই।

অস্ট্রেলিয়ার শোকের বছর
২০২২ সালটি স্মৃতিচারণ করতে গেলে গলাটা ধরে আসবে যেকোনো অস্ট্রেলিয়ান ক্রিকেট ভক্তের। গত মার্চে একই দিনে মৃত্যুর কোলে ঢলে পড়েন দুই কিংবদন্তি রড মার্শ ও শেন ওয়ার্ন। রড মার্শের বিদায় নিয়ে টুইটারে শোক গাঁথা লিখেছিলেন ওয়ার্ন। কিন্তু কে জানত কয়েক ঘণ্টা বাদে মার্শের সঙ্গেই পরলোকে দেখা করবেন তিনি। থাইল্যান্ডের একটি রিসোর্টে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান স্পিন জাদুকর। চলমান বক্সিং ডে টেস্টে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০১ উইকেট নেওয়া এই স্পিনারকে শ্রদ্ধার্ঘ জানায় ক্রিকেট অস্ট্রেলিয়া।

ওয়ার্ন চলে যাওয়ার দুই মাস পরই সড়ক দুর্ঘটনা প্রাণ যায় সাবেক অজি অলরাউন্ডার অ্যান্ড্রু সায়মন্ডসের। আরও একবার শোকের চাদরে ঢাকা পড়ে অস্ট্রেলিয়া।  

কোহলির ফেরা, বাবরের অগ্রগতি 
একটি সেঞ্চুরির জন্য ১০২১ দিন অপেক্ষা করতে হবে বিরাট কোহলির মতো ব্যাটসম্যানকে; সেটা আগে কেউ বললে হেসেই উড়িয়ে দিতেন সবাই। কিন্তু এটাই ক্রিকেট। কল্পনার জগত কখনো কখনো বাস্তবে পরিণত হয় এখানে। এশিয়া কাপ টি-২০ তে আফগানিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করে কোহলিও তার ফারা কাটালেন।

কোহলির সঙ্গে যার এখন তুলনা হয় হরহামেশাই, সেই বাবর আজমও কিংবদন্তি হওয়ার পথে এগোলেন আরও একধাপ। এই বছর তার অগ্রগতি ছিল চোখে পড়ার মতো। তিন ফরম্যাট মিলিয়ে ২০২২ সালের সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। এখন পর্যন্ত ৪৪ ইনিংসে ২৫৮৪ রান করেছেন পাকিস্তানের এই ব্যাটার। অন্যদিকে  ৭০ উইকেট নিয়ে বোলারদের মধ্যে শীর্ষে আছেন ওয়েস্ট ইন্ডিজের পেসার আলজারি জোসেফ।  

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২২
এএইচএস/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।