ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

অপার মহিমার রমজান

জুমাতুল বিদায় খুলনায় মুসল্লিদের ঢল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২২
জুমাতুল বিদায় খুলনায় মুসল্লিদের ঢল

খুলনা: যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে খুলনায় জুমাতুল বিদা পালিত হয়েছে। পবিত্র রমজানের শেষ জুমার নামাজ আদায় করেছেন দেশের ধর্মপ্রাণ মুসল্লি।

শুক্রবার (২৯ এপ্রিল) নামাজ শেষে আল্লাহর শুকরিয়া আর দোয়া করতে করতে বাড়ি ফিরেছেন তারা।
খুলনার মসজিদগুলোতে বিশেষ মোনাজাতে দেশ-জাতি ও মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে সর্বশক্তিমান আল্লাহতায়ালার কাছে দোয়া ও মাগফিরাত কামনা করা হয়েছে।
রমজান মাস জুড়ে রোজা রাখা, আর ইবাদত বন্দেগীর পর জুমাতুল বিদার দিনে মহানগরীর ধর্মপ্রাণ মুসলমানরা এই পবিত্র রমজান মাসকে বিদায় জানাতে মসজিদে মসজিদে জুমার নামাজ আদায় করেন। প্রতিটি মসজিদে উপচেপড়া ভিড় লক্ষ্য করা যায়। মসজিদের নামাজের সারি চলে আসে সড়কেও।
জুমাতুল বিদার খুতবায় উচ্চারিত হয় ‘আলবিদা, আল বিদা, ইয়া শাহর রামাদান। অর্থাৎ বিদায়, বিদায় হে মাহে রমজান। জুমা শেষে আল্লাহর দরবারে ক্ষমা ও রহমত কামনা করেন মুসল্লিরা।

উল্লেখ্য, রমজান মাসের সর্বোত্তম বা উৎকৃষ্ট দিবস হলো জুমাতুল বিদা। রমজান মাসের শেষ শুক্রবার অথবা শেষ জুমাবারের দিন জুমাতুল বিদা হিসেবে মুসলিম বিশ্বে পরিচিত। ফিলিস্তিনি মুসলমানদের প্রতি সংহতি জানিয়ে বিশ্বজুড়ে এ মাসের শেষ জুমার দিন পালিত হয় আল কুদস দিবস। তাই দিনটির গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২২
এমআরএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa