ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

অপার মহিমার রমজান

রমজানে ৬৬ হাজার অসহায়ের কাছে যাবে মাস্তুলের সহায়তা 

সোলায়মান হাজারী ডালিম, স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২২
রমজানে ৬৬ হাজার অসহায়ের কাছে যাবে মাস্তুলের সহায়তা 

ঢাকা: করোনা মহামারিকালে মরদেহ দাফন, সৎকার, অক্সিজেন সরবরাহ, অসহায় মানুষকে খাবার সহায়তাসহ নানাভাবে সহযোগিতার হাত বাড়িয়ে সারা দেশব্যাপী মানুষের পাশে ছিল স্বেচ্ছাসেবী সংগঠন মাস্তুল ফাউন্ডেশন। কল্যাণকামী এসব কর্মসূচির কারণে সংগঠনটি ইতোমধ্যেই বেশ আলোচিত হয়েছে।

 

সেই ধারাবাহিকতায় এবারের রমজানেও ব্যতিক্রমী আয়োজন করেছে সংগঠনটি। প্রতিবারের মত এবারও সংগঠনটির সহায়তা পাবে সমাজের অসহায় হাজার হাজার মানুষ। রমজান মাসজুড়ে সমাজের অসহায়, দরিদ্র ও নিম্ন আয়ের মানুষের দ্বারপ্রান্তে ইফতার নিয়ে পৌঁছে যাবে সংগঠনটি।  

মাস্তুল ফাউন্ডেশন হল দুস্থ মানবতার সেবার জন্য কল্যাণমূলক, অলাভজনক, স্বেচ্ছাসেবী, বেসরকারী, গবেষণাভিত্তিক একটি সামাজিক উন্নয়ন সংস্থা। সুবিধাবঞ্চিত মানুষের প্রতি সাহায্য দেওয়ার লক্ষ্যে ২০১৩ সালে প্রতিষ্ঠিত হয়েছিল মাস্তল ফাউন্ডেশন। তখন থেকেই, মাস্তুল ফাউন্ডেশন ১৬ হাজারেও বেশি মানুষকে ইফতার বিতরণ এবং ৫০ হাজারেও বেশি পরিবারকে রমজানের খাদ্য প্যাকেজ বিতরণের ব্যবস্থা করেছে।  

এ বছর মাস্তুল ফাউন্ডেশন উদ্যোগ নিয়েছে ৬৬ হাজার মানুষের কাছে ইফতার ও সহায়তা পৌঁছে দেওয়ার। দুটো ভিন্ন প্রজেক্টের মাধ্যমে মাস্তুল ফাউন্ডেশন এই কাজ করতে উদ্যোগী। নিয়মিত ইফতার এবং ইফতারের সামগ্রী বিতরণ এই উদ্যোগের অন্তর্ভুক্ত।  

সমাজের যে কেউ মাত্র ৪০ টাকা সহায়তা করলে তার এই সহায়তায় একজন গরিব অসহায়ের কাছে বিনামূল্যে পৌঁছে যাবে মাস্তুলের ইফতার। মাস্তুল মেহমান খানা থেকে ইফতার তৈরি হয়ে পৌঁছে যাবে ঢাকার বিভিন্ন এলাকায়। সারা মাসজুড়ে প্রায় ৫০ হাজার মানুষকে এই ইফতার দেওয়া হবে। ইফতারের জন্য যেকোনো শ্রেণী-পেশার মানুষ সাধ্যমত অনুদান দিয়েও একত্রিত হতে পারবেন সেবামূলক এই প্রতিষ্ঠানের সঙ্গে। এছাড়াও শুভাকাঙ্ক্ষীরা মাস্তুল এতিমখানায় আশ্রয় নেওয়া ৬০ জন বাচ্চাদের জন্যও ইফতারের আয়োজন করতে পারবেন, থাকবে এতিমখানায় সশরীরে এসেও বাচ্চাদের সঙ্গে ইফতার করার ব্যবস্থা।

মাস্তুল ফাউন্ডেশনের মাধ্যমে চাল, ডাল, তেল, মসলাসহ রমজানজুড়ে প্রয়োজনীয় খাদ্যদ্রব্য নিয়ে তৈরি ১ হাজার টাকার খাদ্যপণ্য পৌঁছে যাবে অন্তত ৫ হাজার পরিবারের কাছে। বিভিন্ন এলাকার সুবিধাবঞ্চিত হতদরিদ্র কিংবা কর্ম অক্ষম পরিবারই এই ত্রাণের আওতায় পড়বে। এই কাজে মাস্তুল ফাউন্ডেশনকে সহযোগিতা করছে বিভিন্ন প্রতিষ্ঠান। এমনকি ব্যক্তিগত জায়গা থেকে এসেও অনেকে পাশে দাঁড়ানোর আহ্ববান জানিয়েছেন।  

৫০ লাখ টাকার এই উদ্যোগে যাদের দ্বারপ্রান্ত পর্যন্ত পৌঁছানো সম্ভব তাদের কিছু দিনের খাবার চিন্তা দূর করাই মাস্তুল ফাউন্ডেশনের এক মাত্র লক্ষ্য।  

ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও প্রতিষ্ঠাতা জনাব কাজী রিয়াজ রহমানের নিজস্ব তত্ত্বাবধায়নে এসব কর্মসূচি বাস্তবায়নের সঙ্গে কাজ করেন মাস্তুল ফাউন্ডেশনের নিবেদিত প্রাণ কর্মী এবং স্বেচ্ছাসেবীরা।  

কাজী রিয়াজ রহমান বলেন, রমজানজুড়ে প্রায় সবাই দান সদকা করে থাকেন, আমি মনে আমরা শুধু একটি মাধ্যম এই সুন্দর কাজটার সেতু বন্ধন তৈরির জন্য, আমরা নিজেদের জায়গা থেকে তো বটেই, তার পাশাপাশি সব অনুদানকারীদের দান করা অর্থের দায়িত্ব নিয়ে সমাজের সব গরিব, দুঃখীদের পাশে থাকার চেষ্টা করি এবং আমরা চাই কেউ যেন শুধু অনুদান দিয়েই দায়িত্ব শেষ না মনে করেন, আমাদের সঙ্গে এসে নিজের হাতে ইফতার বিলি করে যান। আশা করি, এই মহিমান্বিত মাসে আমরা এসব কাজের মাধ্যমে আল্লাহর বান্দাদের হক পূরণ করতে পারবো এবং বিনিময়ে নিজেরাও কিছু নেকী হাসিল করবো।  

রমজান উপলক্ষে আরো একটি উদ্যোগ মাস্তুল ফাউন্ডেশন নিয়ে থাকে যা হলো যাকাত প্রকল্প। যাকাত ফরজ এমন অনেকেই তাদের যাকাতের টাকা অনুদান হিসেবে পাঠান মাস্তুল ফাউন্ডেশনের হিসাব নাম্বারে। যেই অর্থ পুরো মাস সংগ্রহ করে পুরো বছরজুড়ে তা বিভিন্ন এলাকায় কর্ম অক্ষম মানুষদেরকে স্বাবলম্বী করার উদ্দ্যেশ্যে ব্যবহার করা হয়। ইতোমধ্যে মাস্তুল ফাউন্ডেশন প্রায় ৬শ’র ও অধিক ব্যক্তি ও পরিবারকে কর্ম সংস্থানের মাধ্যমে স্বাবলম্বী করেছে। মাস্তুল ফাউন্ডেশনের বিভিন্ন প্রকল্পের মধ্যে ‘স্বাবলম্বী প্রকল্প’ অন্যতম।  

রমজান মাসের এই বিশেষ আয়োজন ছাড়াও সারা বছরজুড়ে এই সংস্থা আরো কিছু প্রকল্প চালায়। তার মধ্যে, চাইন্ড স্পনসরশিপ, এতিমখানা, মাস্তুল স্কুল, পথশিশুদের নিরাপদ খাদ্য কর্মসূচি, ফ্রি অক্সিজেন সেবা, ফ্রি অ্যাম্বুলেন্স সেবা এবং কাফন-দাফন প্রজেক্ট অন্যতম। অসহায় ও গরিবদের জন্য ফ্রি অক্সিজেন ও অ্যাম্বুলেন্স সেবার প্রয়োজনে যোগাযোগের নম্বর- ০১৭৩০৪৮২২৭৯।  

এসব প্রজেক্টের সঙ্গে চাইলেই সমাজের যেকোনো ব্যক্তি বা সংস্থা যুক্ত হতে পারেন যে কোনো সময়ে। মাস্তুল ফাউন্ডেশনের সঙ্গে যোগাযোগ করতে কল করতে পারেন ০১৭৩০৪৮২২৮০ এই নাম্বারে অথবা সরাসরি যোগাযোগ করুন মাস্তুল ফাউন্ডেশনের ভেরিফাইড ফেসবুক পেজে।  

অনুদান বিকাশ ও নগদে অনুদান পাঠাতে পারেন ০১৭৩০৪৮২২৭৭  এই নাম্বারে।  বা সরাসরি বিকাশ বা নগদ এপের ডোনেশন অপশন থেকেও অনুদান পাঠাতে পারবেন।

অথবা দেশের যেকোন প্রান্ত থেকে অনলাইনে অনুদান দিতেঃ https://www.mastul.net/donate/

মাস্তুল ফাউন্ডশনের স্বপ্ন এক দিন নিজেদের একটা স্থায়ী জায়গা হবে, যেখানে বিনামূল্যে শরিয়ত মোতাবেক সুবিধাবঞ্চিত মানুষদের শেষকার্য সম্পাদন করা হবে। যার মডেল ইতোমধ্যে তৈরি হয়েছে এবং অনুদান যোগানের কাজ করছে।  

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২২
এসএইচডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa