ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

অপার মহিমার রমজান

রমজানে কর্মঘণ্টা ও পণ্যমূল্য কমিয়েছে যেসব দেশ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, জুন ৩, ২০১৭
রমজানে কর্মঘণ্টা ও পণ্যমূল্য কমিয়েছে যেসব দেশ সংযুক্ত আরব আমিরাতে ইফতার করছেন রোজাদাররা

রমজান উপলক্ষে কর্মঘণ্টা কমিয়েছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই), কাতার ও ওমানসহ উপসাগরীয় দেশগুলো। রমজানে সরকারি ও বেসরকারি খাতের কর্মকর্তা-কর্মচারীদের জন্য নতুন সময়সূচি ঘোষণা করেছে ওই সব দেশ।

রমজান উপলক্ষে সরকারি ও বেসরকারি খাতের কর্মীদের কর্মঘণ্টা কমিয়ে আনার ঘোষণা দিয়েছে ইউএই। ইউএই-এর সরকারি কর্মকর্তা-কর্মচারীরা রমজান মাসে দৈনিক ৫ ঘণ্টা করে কাজ করবেন।

নতুন সময়সূচি অনুযায়ী রমজানে সরকারি কর্মকর্তারা সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত অফিস করবেন।

সরকারি কর্মচারী-কর্মকর্তার পাশাপাশি রমজান মাসে বেসরকারি খাতের শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীদের জন্য কর্মঘণ্টা কমানোর ঘোষণা দিয়েছে আরব আমিরাত।

দেশটির মানবসম্পদ ও এমিরাটাইজেশন মন্ত্রণালয় জানায়, রমজান মাসে বেসরকারি খাতে অফিসের সময় ২ ঘণ্টা কমিয়ে আনা হয়েছে। কর্মঘণ্টা কমানো হলেও মজুরির ওপর এর কোনো প্রভাব পড়বে না।

উপসাগরীয় অন্য দেশগুলোও সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত কর্মঘণ্টা নির্ধারণ করেছে।

ইউএই-এর মতো কাতারও সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য রমজান মাসে দৈনিক কর্মঘণ্টা ৫ ঘণ্টা নির্ধারণ করেছে। তবে দেশটির বেসরকারি খাতের কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে এ কর্মঘণ্টা বিবেচিত হবে না।

অন্যান্য মুসলিম দেশের মতো আরব উপদ্বীপের দেশ ওমানও রমজান উপলক্ষে দেশটির সরকারি ও বেসরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য কর্মঘণ্টা ঘোষণা করেছে। এক বিবৃতিতে রমজান মাসে দেশটির সব মন্ত্রণালয়, সরকারি কর্তৃপক্ষ এবং অন্যান্য সরকারি প্রশাসনিক দপ্তরে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত কর্মঘণ্টা ঘোষণা করা হয়।

এ ছাড়া দেশটির বেসরকারি খাতের কোম্পানি ও প্রতিষ্ঠানের কর্মীদের জন্য দৈনিক ৬ ঘণ্টা কর্মঘণ্টা নির্ধারণ করা হয়েছে।
 
বাংলাদেশেও রমজান মাসে অফিসের নতুন সময়সূচি নির্ধারণ করা হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী রমজান মাসে সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত অফিস চলছে। এ সময়ের মধ্যে দুপুর সোয়া ১টা থেকে দেড়টা পর্যন্ত নামাজের বিরতি থাকবে।

রমজানে এই পরিবর্তিত সময়সূচি সব সরকারি ও আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য। এ ছাড়া ব্যাংক-বিমা, আর্থিক প্রতিষ্ঠান এবং আদালতের জন্য নিজস্ব ব্যবস্থাপনায় সময়সূচি নির্ধারণ করে নেওয়ার সুযোগ রয়েছে।
 
এত কিছুর মাঝে রমজান উপলক্ষে আরব আমিরাত আরেকটি অভাবনীয় কাজটি করেছে। তা হলো- দেশটির সমবায় ও সুপারমার্কেটসমূহে ১০ হাজারের বেশি পণ্য ছাড়ে বিক্রি করার সিদ্ধান্ত। দেশটির অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

ইউএইর ভোক্তা সুরক্ষা মন্ত্রণালয়ের পরিচালক ও ভোক্তা সুরক্ষা প্রধান কমিটির দূত ডা. হাশিম সাঈদ আল নোয়াইমি বলেন, অধিকাংশ পণ্যের ওপর ৫০-৭৫ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হবে। এ ছাড়া রমজানে ভোক্তাদের রক্ষা ও বাজারের স্থিতিশীলতা বজায় রাখতে মন্ত্রণালয় বিভিন্ন সচেতনতামূলক পদক্ষেপ গ্রহণ করবে।  

রমজানে সারা দেশের সমবায় সমিতি, আউটলেট, মুদি দোকান এবং মাছ, মাংস, মুরগির বাজার তদারক করতে মন্ত্রণালয় ৪৫০টি ক্ষেত্রে সরাসরি পরিদর্শন করবে। এ ছাড়া কোনো বিক্রেতা যদি মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী পণ্য বিক্রি করতে অস্বীকৃতি জানায়- তাহলে গ্রাহকরা ৬০০৫২২২২৫ নম্বরে ফোন করে তাদের অভিযোগ জানাতে পারবেন। প্রতিদিন সকাল ৮টা থেকে মধ্যরাত পর্যন্ত কলসেন্টার খোলা থাকবে।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, জুন ০৩, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa