ঢাকা, শুক্রবার, ৩ বৈশাখ ১৪২৮, ১৬ এপ্রিল ২০২১, ০৩ রমজান ১৪৪২

অপার মহিমার রমজান

ইটালিতে ৯ বছর ধরে তারাবির ইমাম বাংলাদেশের মিকাইল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, মে ২৮, ২০১৭
ইটালিতে ৯ বছর ধরে তারাবির ইমাম বাংলাদেশের মিকাইল হাফেজ মাওলানা মিকাইল হোসাইন

বাংলাদেশের হাফেজে কোরআনদের সুনাম সারাবিশ্বেই কমবেশি রয়েছে। শুধু পবিত্র কোরআন হিফজ কিংবা কেরাতের প্রতিযোগিতার ক্ষেত্রে নয়- তারাবির নামাজের ইমামতিতেও এই সুনাম ছড়িয়ে পড়ছে।

মধ্যপ্রাচ্য ছাপিয়ে ইউরোপের নানা দেশেও বাংলাদেশের হাফেজে কোরআনরা অত্যন্ত সুনামের সঙ্গে তারাবির নামাজের ইমামতি করে আসছেন।  

তাদেরই একজন হাফেজ মাওলানা মিকাইল হোসাইন।

তিনি ইতালির রাজধানী রোমে দীর্ঘ নয় বছর তারাবির নামোজের ইমামতি করে আসছেন।  

মিষ্টি কণ্ঠের অধিকারী হাফেজ মাওলানা মিকাইলের বাড়ি বাংলাদেশের মাগুরা জেলায়। তিনি মাগুরা পৌর গোরস্থান মাদরাসা থেকে হিফজুল কোরআন সম্পন্ন করেন। ২০০৪ সালে ঢাকার সাভারস্থ রাজফুলবাড়িয়া মাদরাসা থেকে সাফল্যের সঙ্গে দাওরায়ে হাদিস পাশ করেন।  

এর পর রাজধানীর উত্তরার একটি মাদরাসা থেকে আলিম পাশ করেছেন সুমধুর কণ্ঠের অধিকারী এই হাফেজে কোরআন।  
 
রোববার (২৮ মে) দুপুরে হাফেজ মিকাইলের সঙ্গে ফোনে কথা হয়। তিনি জানান, রোমে আজ সেহরির শেষ সময় ছিলো- রাত ৩টা ২০ মিনিটে। আজ ইফতার হবে রাত ৮টা ৩৫ মিনিটে। সতেরো ঘণ্টার বেশি সময় সিয়াম সাধনা পালন পরও তিনি সাচ্ছন্দ্যে তারাবির নামাজের ইমামতি করছেন।  

২০০৮ সাল থেকে তিনি রোমে তারাবির নামাজের ইমামতি করে আসছেন। এবার তিনি রোমের অন্যতম মসজিদ ‘মসজিদে কোবা’য় তারাবি পড়াচ্ছেন। এর আগের তিনি আরও দু’টি মসজিদে তারাবির নামাজের ইমামাতির দায়িত্ব পালন করেছেন। এ বছর তার সঙ্গে আরও দু’জন বাংলাদেশি তার সহযোগী হিসেবে দায়িত্ব পালন করছেন।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, মে ২৮, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa