ঢাকা, শুক্রবার, ৩ বৈশাখ ১৪২৮, ১৬ এপ্রিল ২০২১, ০৩ রমজান ১৪৪২

অপার মহিমার রমজান

হবিগঞ্জ বায়তুল আমান মসজিদে কোরআন তেলাওয়াতের বিশেষ আসর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, মে ২৮, ২০১৭
হবিগঞ্জ বায়তুল আমান মসজিদে কোরআন তেলাওয়াতের বিশেষ আসর বায়তুল আমান জামে মসজিদ, হবিগঞ্জ

হবিগঞ্জ: পবিত্র রমজানের তারাবির নামাজ শুরু হয়েছে। বরাবরের মতো এবারও হবিগঞ্জের বায়তুল আমান জামে মসজিদে খতমে তারাবি অনুষ্ঠিত হচ্ছে। তারাবির নামাজে পঠিত কোরআনের অংশটুকু প্রতিদিন আসরের নামাজের পর মুসল্লিদের সামনে তেলাওয়াত করা হয় নিয়মিত।

হবিগঞ্জ শহরের টাউন হল রোডে বায়তুল আমান জামে মসজিদের অবস্থান। শহরের প্রাণকেন্দ্রে হওয়ায় এ মসজিদে মুসল্লিদের ঢল নামে তারাবির নামাজে।

এতে মসজিদে নামাজের জায়গা সংকট দেখা দেয়। তাই রমজান উপলক্ষে মসজিদের দ্বিতলার নির্মাণ কাজ শেষ করে নামাজের জন্য প্রস্তুত করা হয়েছে।  

হাফেজ মুহাম্মদ আবদুল্লাহ (২৮) ও হাফেজ মুহাম্মদ আবদু সালাম (২১) এবার এই মসজিদে খতমে তারাবির ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন। হাফেজ আবদুল্লাহ বিগত ৯ বছর ধরে এ মসজিদে তারাবির নামাজ পড়াচ্ছেন। আর হাফেজ আবদুস সালাম এবারই প্রথম। হাফেজ আবদুল্লাহ ১২-১৩ বছর বয়সে কোরআনে কারিমের হাফেজ হন। এরপর থেকে তিনি নিয়মিত খতমে তারাবির নামাজ পড়াচ্ছেন।
হাফেজ মুহাম্মদ আবদুল্লাহ ও হাফেজ মুহাম্মদ আবদু সালাম
কোরআনের হাফেজ মুহাম্মদ আবদুল্লাহ বাংলানিউজকে জানান, হাফেজ শব্দটি আরবি। অর্থ সংরক্ষক বা সংরক্ষণকারী। স্বাভাবিকভাবে হাফেজ বলা হয়, তিনি পবিত্র কোরআনের ৩০ পারা মুখস্থ করেছেন। রমজান মাসে এশার ৪ রাকাত ফরজ ও ২ রাকাত সুন্নতের পর বিতরের নামাজের আগে যে ২০ রাকাত নামাজ পড়া হয়- তাই তারাবির নামাজ। তারাবির নামাজ সুন্নাতে মুয়াক্কাদা।

তিনি আরও বলেন, নিভুল ও সুন্দর করে তারাবি পড়ানোর জন্য সারাবছর তিনি নিয়মিত কোরআন তেলাওয়াত করেন। নামাজ পড়ানোর সময় নিজেকে সতর্ক রাখতে হয়। ভয় করলে চলবে না। আর এটা যেহেতু ইবাদত- তাই আল্লাহতায়ালার কাছে বেশি বেশি কবুলের জন্য দোয়া করতে হবে।  

রমজানের প্রতিদিন বাদ আসর কোরআন তেলাওয়াত শুনতে মুসল্লিদের বায়তুল আমান জামে মসজিদে আসার জন্য আহ্বান করেছেন তিনি।  

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, মে ২৮, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa