ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অপার মহিমার রমজান

নাবালেগের ইমামতি ও ইতেকাফ ছেড়ে জানাযায় অংশ নেওয়া প্রসঙ্গে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, জুন ১৯, ২০১৬
নাবালেগের ইমামতি ও ইতেকাফ ছেড়ে জানাযায় অংশ নেওয়া প্রসঙ্গে

প্রশ্ন: রমজান মাসে তারাবির নামাজ নাবালেগ হাফেজের পেছনে পড়া জায়েজ আছে কি? যদি না থাকে তাহলে যে নামাজগুলো নাবালেগ হাফেজের পেছনে পড়া হয়েছে সেসবের কি কাজা করতে হবে?

উত্তর: শুধু তারাবির নামাজ নয়- কোনো নামাজেই নাবালেগের পেছনে বালেগের ইকতিদা শুদ্ধ নয়। অবশ্য তারাবির যেহেতু কাজা নেই তাই বিগত দিনের তারাবি কাজা করতে হবে না।

প্রশ্ন: এক মসজিদের হাফেজ সাহেব তারাবির সময় ঘোষণা করলেন যে, প্রথম রাকাতে সিজদা আছে। কিন্তু তিনি সেজদার আয়াত পর্যন্ত পৌঁছার আগেই আয়াত ভুলে যান। যেহেতু তিনি সেজদার কথা ঘোষণা করেছেন তাই সেজদার আয়াত না পড়েও ইচ্ছা করে সেজদা করেছেন। তারপর অন্য আয়াত থেকে পড়ে নামাজ শেষ করেন এবং সাহু সেজদাও করেননি। আমার জানার বিষয় হলো- আমাদের নামাজ সহিহ হয়েছে কি?

উত্তর: সেজদার আয়াত পড়া ছাড়া ইচ্ছাকৃত সেজদা করা গুনাহের কাজ হয়েছে। তবে এর কারণে নামাজ ভঙ্গ হবে না; বরং সকলের নামাজ আদায় হয়ে গেছে। ইমামের উচিত তার ভুলের জন্য আল্লাহর কাছে তওবা করা।

প্রশ্ন: গোসলের সময় অনিচ্ছাকৃতভাবে নাকে পানি গেলে কি রোজা ভেঙে যাবে?

উত্তর: রোজার কথা স্মরণ থাকা অবস্থায় অজু-গোসলের সময় অনিচ্ছাকৃতও যদি গলার ভেতরে পানি চলে যায়, তবে রোজা ভেঙে যায়। আর নাকের ভেতরে পানি প্রবেশ করার পর যদি তা গলায় চলে যায় তাহলেও রোজা ভেঙে যায়। এসব ক্ষেত্রে রোজার তা কাজা করতে হবে। তবে কাফফারা লাগবে না।

ইবরাহিম নাখয়ি (রহ.) বলেন, রোজা অবস্থায় কুলি করার সময় অথবা নাকে পানি দেওয়ার সময় যদি পানি ভেতরে প্রবেশ করে এবং তা গলায় চলে যায় তবে সে ওই দিনের রোজা পূর্ণ করবে এবং পরে তা কাজা করে নেবে। আর যদি শুধু নাকে পানি প্রবেশ করে, গলায় না পৌঁছে তবে রোজা ভাঙবে না।

প্রশ্ন: ইতেকাফকারী কি জানাযার নামাজ পড়ার জন্য মসজিদের বাইরে যেতে পারবেন? এতে কি তার ইতেকাফ নষ্ট হয়ে যাবে?

উত্তর: ইতেকাফকারী জানাযার নামাজ পড়ার জন্য মসজিদের বাইরে যেতে পারবেন না। জানাযার জন্য বাইরে বের হলে ইতেকাফ নষ্ট হয়ে যাবে।

রমজানের রোজাসহ ইসলামের অন্যান্য বিষয়ে জানতে আপনিও প্রশ্ন পাঠাতে পারেন। প্রশ্ন পাঠাতে মেইল করুন- [email protected]

উত্তর প্রদান: মুফতি এনায়েতুল্লাহ, বিভাগীয় সম্পাদক, ইসলাম

বাংলাদেশ সময়: ১৬২০ ঘন্টা, জুন ১৯, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।