ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

অপার মহিমার রমজান

আশ্রয় শিবিরের মুসলমানরা পিছিয়ে নেই রোজা পালনে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৫
আশ্রয় শিবিরের মুসলমানরা পিছিয়ে নেই রোজা পালনে

সাগরে ভাসমান অভিবাসী, মানবপাচার এবং রোহিঙ্গা ইস্যু পবিত্র রমজান মাসের আগে বিশ্বব্যাপী ব্যাপক আলোড়ন তোলে। কিন্তু রোজার আগমনের সঙ্গে সঙ্গে যেন এ ইস্যুটি ধামাচাপা পড়ে যায়।



নিজ জন্মভূমিতে নানাবিধ নিগ্রহ, জাতিগত নিধন ও নির্যাতনের শিকার মিয়ানমারের রোহিঙ্গারা জীবনের ঝুঁকি নিয়ে যে যেভাবে পারছে দেশ ছাড়ছে। স্ত্রী, সন্তান, পিতামাতা, আত্মীয়-স্বজন সবাইকে ছেড়ে নির্ঘাত মৃত্যুর পথে পা বাড়াচ্ছে অনেকে। মানবতার ধ্বজাধারী অনেক দেশ ও সংগঠন প্রায় সব মুসলিম দেশে সংখ্যালঘুরা সামান্য বঞ্চনার শিকার হবার আশঙ্কা দেখা দিলে গেল গেল বলে চিৎকার শুরু করে। কিন্তু অমুসলিম দেশে মুসলিমরা জাতিগত নিধনের শিকার হলেও শুধুমাত্র সামান্য নিন্দা করা ছাড়া আর কোন কথা বলে না। মুসলিম বলে কথা।

গত মাসের শুরুর দিকে নিজেদের পানিসীমা থেকে উদ্ধার করা অনেক রোহিঙ্গা মুসলিমকে আশ্রয় দিয়েছে ইন্দোনেশিয়া। পূর্ব আচেহর বাইরেউন বেউন এলাকায় এসব রোহিঙ্গাদের কিছুসংখ্যককে আশ্রয় দেয়া হয়েছে।

এ ধরনের একটি আশ্রয় শিবিরে আশ্রিত রোহিঙ্গা মুসলমানরা যার যার সাধ্যমতো রোজা পালন করছেন। সেই সঙ্গে তারাবির নামাজ থেকে শুরু করে রমজানের অন্যসব ইবাদত-বন্দেগি পালন করে যাচ্ছেন।

ছবিতে দেখা যাচ্ছে, একজন আশ্রিত রোহিঙ্গা যুবক আশ্রয় শিবিরে গভীর মনোযোগ সহকারে পবিত্র কোরআন তেলাওয়াত করছে।

উল্লেখ্য যে, শেষ নবী হজরত মুহাম্মদ (সা.)-এর ওপর পবিত্র রমজান মাসের শেষ দশকের কোনো এক বেজোড় রাত অর্থাৎ লাইলাতুল কদরে পবিত্র কোরআনে কারিমে নাজিল হওয়া শুরু হয়। রমজানের অন্যতম এক বিশেষ ইবাদত হলো কোরআনে কারিমের তেলাওয়াত।

বাংলাদেশ সময়: ১২২৯ ঘন্টা, জুলাই ১৬, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa