ঢাকা, রবিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ শাবান ১৪৪৫

অপার মহিমার রমজান

বৈঠক শেষের দোয়া

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, জুন ২২, ২০১৫
বৈঠক শেষের দোয়া

ইবনে ইমরান (রা.) বলেন, নবী করিম (সা.) কোনো মজলিস শেষ করে বা বৈঠক থেকে উঠার সময় এভাবে দোয়া করতেন-

اللَّهُمَّ اقْسِمْ لَنَا مِنْ خَشْيَتِكَ مَا يَحُولُ بَيْنَنَا وَبَيْنَ مَعَاصِيكَ ، وَمِنْ طَاعَتِكَ مَا تُبَلِّغُنَا بِهِ جَنَّتَكَ ، وَمِنْ الْيَقِينِ مَا تُهَوِّنُ بِهِ عَلَيْنَا مُصِيبَاتِ الدُّنْيَا ، وَمَتِّعْنَا بِأَسْمَاعِنَا وَأَبْصَارِنَا وَقُوَّتِنَا مَا أَحْيَيْتَنَا وَاجْعَلْهُ الْوَارِثَ مِنَّا ، وَاجْعَلْ ثَأْرَنَا عَلَى مَنْ ظَلَمَنَا ، وَانْصُرْنَا عَلَى مَنْ عَادَانَا ، وَلَا تَجْعَلْ مُصِيبَتَنَا فِي دِينِنَا ، وَلَا تَجْعَلِ الدُّنْيَا أَكْبَرَ هَمِّنَا وَلَا مَبْلَغَ عِلْمِنَا ، وَلَا تُسَلِّطْ عَلَيْنَا مَنْ لَا يَرْحَمُنَا

উচ্চারণ : আল্লাহুম্মাকসিম লানা মিন খাশ ইয়াতিকা মা ইয়াহুলু বাইনানা ও বাইনা মাআসিকা। ওয়া মিন ত্ব-আতিকা মাতুবাল্লিগু-না বিহি জান্নাতাকা।

ওয়া মিনাল ইয়াকিনি মা তুহাভ্ভিনু বিহি আলাইনা মুসিবাতিদ দুনিয়া। ওয়া মাত্তিনা বি আসমায়িনা ওয়া আবসারিনা, ওয়া কুওয়্যাতিনা মা আহইয়াইতানা। ওয়াজ আলহুল ওয়ারিসা মিন্না। ওয়াজআল ছারানা আলা মান জালামানা। ওয়ানসুরনা আলা মান আ-দানা। ওয়ালা তাজআল মুসিবাতানা ফি দ্বীনিনা। ওয়া লা তাজআলিদ্ দুনিয়া আকবারা হাম্মানা ওয়ালা মাবলাগা ইলমিনা। ওয়া লা তুসাল্লিত আলাইনা মান-লা ইয়ারহামনা। -তিরমিজি : ৩৫০২

অর্থ : হে আল্লাহ! আপনার ভয় থেকে আমাকে এ পরিমাণ অংশ দান করুন যা আমার ও গুনাহের মাঝে প্রতিবন্ধক হবে। আপনার ইবাদত থেকে আমাকে এ পরিমাণ অংশ দান করুন যা আমাকে জান্নাতে পৌঁছে দিবে। আপনার বিশ্বাস থেকে আমাকে এ পরিমাণ অংশ দান করুন যা আমার দুনিয়াবি বিপদ-আপদকে সহজ করে দিবে। আমার চোখ, আমার কান, আমার দৈহিক শক্তি ততদিন পর্যন্ত কর্মক্ষম রাখুন; যতদিন আমাকে জীবিত রাখবেন। পরেও এগুলোর উপকারিতা আমার জন্য অবশিষ্ট রাখুন। যারা আমার ওপর জুলুম করে আপনি তাদের থেকে প্রতিশোধ গ্রহণ করুন। আমার শত্রুর বিরুদ্ধে আমাকে সাহায্য করুন। আমার দ্বীন পালনকে আমার জন্য বিপদসঙ্কুল করবেন না। দুনিয়াকে আমার জীবনের প্রধান লক্ষ্য এবং আমার জ্ঞানের শেষ বানাবেন না। এমন কাউকে আমার ওপরে ক্ষমতা দিবেন না যে আমার প্রতি সদয় নয়।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘন্টা, জুন ২২, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।