ঢাকা, শনিবার, ২০ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

অপার মহিমার রমজান

কাবা শরিফ ও মসজিদে নববীর তারাবিতে নতুন ইমাম নিয়োগ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, জুন ১৯, ২০১৫
কাবা শরিফ ও মসজিদে নববীর তারাবিতে নতুন ইমাম নিয়োগ

খাদেমুল হারামাইন বাদশাহ সালমানের নির্দেশে মক্কা-মদিনার তারাবি ও তাহাজ্জুদের ইমামতিতে যুক্ত হলেন আরো তিনজন ইমাম। মসজিদুল হারামাইন বিষয়ক অধিদপ্তর প্রধান শায়খ ড. আবদুর রহমান সুদাইস এই ঘোষণা দেন।



নতুন নিয়োগপ্রাপ্ত ইমামরা নিয়মিত ইমামদের সঙ্গে যুক্ত যুক্ত হবেন। তারাবি ও তাহাজ্জুদের জন্য মদিনার মসজিদে নববীতে শায়খ মুহাম্মদ আইয়ুবকে দীর্ঘদিন পর আবার নতুন করে সুযোগ দেয়া হয়েছে। সেই সঙ্গে নতুন নিযুক্ত করা হয়েছে শায়খ ড. খালেদ আল মুহান্নাকে। আর মক্কার মসজিদে হারামে তারাবি ও তাহাজ্জুদের জন্য নতুনভাবে নিযুক্ত করা হয়েছে শায়খ ড. ইয়াসির আদ দুওয়াসরীকে।

নতুন নিয়োগপ্রাপ্ত ইমাম শায়খ মুহাম্মদ আইয়ুব মক্কায় ১৩৭২ হিজরিতে জন্মগ্রহণ করেন।   তিনি মদিনা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক। ইতোপূর্বে তিনি ১৪১০ হিজরি থেকে ১৪১৭ হিজরি পর্যন্ত মসজিদে নববির তারাবির ইমাম ছিলেন। আর শায়খ ড. খালেদ আল মুহান্না রিয়াদস্থ আল ইমাম ইসলামি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। অন্যদিকে শায়খ ইয়াসির আদদোওয়াসরী রিয়াদস্থ কিং সাউদ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক।

মসজিদুল হারামাইন বিষয়ক অধিদপ্তরের ঘোষণা অনুযায়ী এবার মক্কার মসজিদে হারামে তারাবির ইমামতি করবেন সাতজন ও মদিনার মসজিদে নববিতে আটজন। প্রত্যেকেই ১০ রাকাত করে প্রতি দিন ২০ রাকাত তারাবির ইমামতি করবেন।

মসজিদে হারামে তারাবির ইমামতি করবেন যথাক্রমে প্রথম দিন শায়খ ড. আবদুর রহমান আস সুদাইস ও শায়খ ড. মাহের আল-মুআইক্বিলি। দ্বিতীয় দিন শায়খ ড. সাউদ শুরাইম ও নতুন তারাবির ইমাম শায়খ ড. ইয়াসির আদ দুওয়াসরী। তৃতীয় দিন শায়খ আবদুল্লাহ আল জুহানি এবং শায়খ বান্দার বালিলাহ এবং চতুর্থ দিন ড. শায়খ খালেদ আল গামেদী ও শায়খ ড. ইয়াসির আদ দুওয়াসরী। এভাবে চলবে ২০ রমজান পর্যন্ত।

অন্যদিকে শেষ দশকে তাহাজ্জুদের আলাদা জামাত হওয়ায় রুটিনে কিছুটা পরিবর্তন করা হয়েছে। শেষ দশকে ২০ রাকাত তারাবির ইমামতি করবেন যথাক্রমে শায়খ জুহানি ও দুওয়াসরী এবং বালিলাহ ও মুআইক্বিলি। আর অর্ধরাতে ১০ রাকাত তাহাজ্জুদে ইমামতি করবে যথাক্রমে শুরাইম ও সুদাইস এবং দুওয়াসরি ও গামেদি।

আর মদিনায় প্রথম ২০ দিন তারাবির ইমামতি করবেন যথাক্রমে প্রথম দিন শায়খ ড. আলী বিন আবদুর রহমান আল হজাইফি ও শায়েখ ড. আবদুল মুহসিন আল কাসেম। দ্বিতীয় দিন শায়খ ড. হুসাইন আলে শায়খ ও নতুন ইমাম শায়খ ড. মুহাম্মদ আইয়ুব। তৃতীয় দিন শায়খ আহমাদ ত্বালেব বিন হুমাইদ এবং শায়খ ড. ছালাহ আল বুদায়ের এবং চতুর্থ দিন নতুন ইমাম শায়খ খালেদ আল মুহান্না ও শায়খ ড. আবদুল্লাহ বুআইজান। এভাবে চলবে ২০ রমজান পর্যন্ত।

মসজিদে হারামের মতো মদিনার মসজিদে নববিতেও শেষ দশকে তাহাজ্জুদের আলাদা ১০ রাকাতের জামাত হয়। এজন্য এখানেও কিছু পরিবর্তন রয়েছে। শেষ দশকে ২০ রাকাত তারাবির ইমামতি করবেন যথাক্রমে আলে শায়খ ও আহমাদ ত্বালেব এবং আল মুহান্না ও আল বুদায়ের। আর অর্ধরাতে ১০ রাকাত তাহাজ্জুদে ইমামতি করবেন যথাক্রমে হুজাইফি ও আল কাছেম এবং বুআইজান ও মুহাম্মদ আইয়ুব।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘন্টা, জুন ১৯, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa