ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

টেনিস

সুইস ইনডোর্সে চোখ রাখছেন নাদাল-ফেদেরার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৭
সুইস ইনডোর্সে চোখ রাখছেন নাদাল-ফেদেরার রজার ফেদেরার ও রাফায়েল নাদাল/ছবি: সংগৃহীত

এ বছরের শেষদিকে সুইস ইনডোর্স টুর্নামেন্টে খেলার বিষয়টি নিশ্চিত করেছেন রজার ফেদেরার ও রাফায়েল নাদাল। চলতি মৌসুমে দু’জনের দ্বৈরথ উপভোগ করছে টেনিস বিশ্ব। অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে পর সবশেষ মিয়ামি ওপেনের শিরোপা নির্ধারণীতে মুখোমুখি হন দু’জন।

আগামী ২৩ অক্টোবর সুইস ইনডোর্সের ৪৮তম আসরের পর্দা উঠবে। সব ঠিক থাকলে সুইজারল্যান্ডের বাসেলে শিরোপা মিশনে নামবেন সাবেক দুই বিশ্বসেরা নাদাল ও ফেদেরার।

ঘরের মাটির ইভেন্টটিতে দুর্দান্ত ফেদেরার। রেকর্ড সাতবার চ্যাম্পিয়নের আসনে বসেন সুইস আইকন।

সবশেষ ২০১৫ আসরে নাদাল-ফেদেরার হাইভোল্টেজ ফাইনাল উপভোগ করেছিলেন দর্শকরা। তিন সেটের রোমাঞ্চকর ম্যাচে শেষ হাসি হাসেন ‘লোকাল হিরো’। ইনজুরির কারণে গতবার ছিলেন না ফেদেরার।  সুইস ইনডোর্সে কখনোই ট্রফির স্বাদ পাননি ১৪ বারের গ্র্যান্ড স্লাম জয়ী নাদাল।

মুখোমুখি লড়াইয়ে ফেদেরারের চেয়ে বেশ এগিয়ে ৩০ বছর বয়সী নাদাল। ৩৭ বারের দেখায় ২৩ ম্যাচেই জয় নিয়ে মাঠ ছাড়েন স্প্যানিশ তারকা। তবে ২০১৭ মৌসুমে ব্যবধানটা কমিয়ে এনেছেন সুইস কিংবদন্তি।

এখন পর্যন্ত টানা তিন ম্যাচে (সব মিলিয়ে টানা চার) নাদালকে হতাশাই ডুবিয়েছেন নিজেকে নতুনরূপে আবিষ্কার করা ৩৫ বছরের ফেদেরার। অস্ট্রেলিয়ান ওপেন (ফাইনাল), ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্স (চতুর্থ রাউন্ড) ও মিয়ামি ওপেন (ফাইনাল)।

তিনটি টুর্নামেন্টেই শিরোপা উল্লাসে মাতেন ফেদেরার। বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে টেনিস বিশ্ব শাসন করছেন ১৮ বারের গ্র্যান্ড স্লাম জয়ী। এখন ফ্রেঞ্চ ওপেনে চোখ রাখছেন। বছরের দ্বিতীয় গ্র্যান্ড স্লাম ইভেন্টটির আগে প্রতিযোগিতামূলক ম্যাচ খেলবেন ‍না। বিশ্রামে থেকে পুরোপুরি ফিট থাকতে চান।

অন্যদিকে, খেলার মধ্যে থেকেই ফ্রেঞ্চ ওপেনের জন্য তৈরি হতে মরিয়া ক্লে-কোর্টের (লাল মাটির কোর্ট) রাজা নাদাল। ১৬ এপ্রিল অনুষ্ঠেয় মন্টে কার্লো মাস্টার্সে খেলবেন তিনি। প্রসঙ্গত, বছরের চারটি গ্র্যান্ড স্লাম আসরের মধ্যে শুধুমাত্র ফ্রেঞ্চ ওপেন হয় ক্লে-কোর্টে। এই সারপেসে নাদাল কতটা অপ্রতিরোধ্য তা তার গ্র্যান্ড স্লাম ট্রফির সংখ্যাতেই স্পষ্ট। ১৪টির মধ্যে ৯টিই এসেছে ফ্রেঞ্চ ওপেনে।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, ১৩ এপ্রিল, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

টেনিস এর সর্বশেষ