ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

খেলা

প্রথম জয়ের খোঁজে কাবরেরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
প্রথম জয়ের খোঁজে কাবরেরা

কয়েক দফা কোচ বদলের পর কিছুটা থিতু হয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। যেকোনো অ্যাসাইনমেন্টের আগেই জাতীয় দলের কোচ হ্যাভিয়ের কাবরেরার উত্তরসূরিদের ছিল অভিন্ন সুর- ‘আমরা চেষ্টা করব’।

কিন্তু চেষ্টা আসলে কি? সেটা কেউ সুনির্দিষ্ট করে বলেননি। সেদিক থেকে কিছুটা ভিন্ন জাতীয় দলের বর্তমান কোচ কাবরেরা।

বুধবার (১৪ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে এই স্প্যানিয়ার্ড বলেন, ‘আমরা জয় নিয়ে মাঠ ছাড়তে চাই। জয়ের বিকল্প কিছু ভাবছি না। ’

কাবরেরার অধীনে বাংলাদেশ এখনো কোনো ম্যাচে জিততে পারেনি। বাফুফের সঙ্গে তার চুক্তি রয়েছে আর দুই মাস। চুক্তি শেষ হওয়ার আগে কম্বোডিয়া ও নেপাল ম্যাচই তার শেষ অ্যাসাইনমেন্ট।  

চুক্তির আগে শেষ অ্যাসাইনমেন্ট হলেও নিজের ওপর চাপ নিচ্ছেন না স্প্যানিশ কোচ। তিনি বলেন, ‘আগে এই দুই ম্যাচ ভালোমতো শেষ করতে চাই। এরপর দেখা যাবে’।

কম্বোডিয়ার বিপক্ষে বাংলাদেশের ম্যাচ ২২ সেপ্টেম্বর। ম্যাচ খেলতে কম্বোডিয়ার উদ্দেশ্যে রওনা দেবে এক সপ্তাহ আগে আগামীকাল বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর)।

সেখানে বাংলাদেশ আরো একটি ম্যাচ খেলবে কম্বোডিয়ার বিপক্ষে। সে ম্যাচটি হবে ১৯ সেপ্টেম্বর। দ্বিতীয় ম্যাচটি ফিফা ফ্রেন্ডলি। তবে ১৯ সেপ্টেম্বর বাংলাদেশ যে ম্যাচটি খেলবে কম্বোডিয়ার বিপক্ষে সেটি ফিফা স্বীকৃত হবে না। সেটি আনঅফিসিয়াল ম্যাচ। ম্যাচটি ক্লোজডোর স্টেডিয়ামে খেলবে দুই দল।

কম্বোডিয়া থেকে বাংলাদেশ দল নেপাল যাবে ২৩ সেপ্টেম্বর। কাঠমান্ডুতে স্বাগতিকদের বিপক্ষে বাংলাদেশ ম্যাচ খেলবে ২৭ সেপ্টেম্বর।

নেপাল ও কম্বোডিয়া এই দুই প্রীতি ম্যাচের জন্য তিন সপ্তাহের বেশি সময় পেয়েছেন কবরেরা। তাই এই দুই ম্যাচের জয়ের ব্যাপারে আশাবাদী তিনি। ‘আমরা যথেষ্ট অনুশীলন করেছি এবং নিজেরা ম্যাচের জন্য প্রস্তুত। দু’টি ম্যাচই জয়ের জন্য খেলব’ বলেন কোচ।

কোচের মতো অধিনায়কও একই সুরে কথা বলেছেন। তিনি বলেন, ‘কম্বোডিয়া ও নেপালে জয়ের জন্য যাবে বাংলাদেশ, আমরা দুই ম্যাচ থেকে ৬ পয়েন্ট চাই। ছয় পয়েন্টের উদ্দেশ্যেই আমাদের যাত্রা’। বাংলাদেশ জাতীয় সিনিয়র ফুটবল দল সরাসরি জয়ের আশাবাদ খুব কম সময় ব্যক্ত করেছে।

এবার এই আত্মবিশ্বাসের কারণ সম্পর্কে তিনি বলেন, ‘আমরা গত বিশ দিন অনেক কঠিন অনুশীলন করেছি। এ রকম অনুশীলন আমরা আগে করিনি। বিশেষ করে ফিটনেস নিয়ে অনেক কাজ হয়েছে। কোচ ফিটনেস নিয়ে বেশি কাজ করায় অনেক ফুটবলারের ওজন আগের চেয়ে কয়েক কেজি কমেছে। ’

কম্বোডিয়া ও নেপালের বিপক্ষে ম্যাচ খেলতে দেশ ত্যাগের আগে বুধবার ২৩ সদস্যের দল ঘোষণা করেছেন জাতীয় দলের স্প্যানিশ কোচ হ্যাভিয়ের কবরেরা। তিনি ২৭ জন নিয়ে ক্যাম্প শুরু করেছিলেন।
ইনজুরি থেকে বাদ পড়েছিলেন সোহেল রানা ও রায়হান হাসান। ২৫ জন থেকে ২৩ জন বেছে নিতে তেমন ভাবতে হয়নি কাবরেরার। শেখ জামালের গোলরক্ষক মোহাম্মদ নাইম ও মোহামেডানের ডিফেন্ডার শাহরিয়ার ইমনকে বাদ দিয়েছেন কোচ।

বাংলাদেশ দল:

গোলরক্ষক: আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান জিকো, মাহফুজ হাসান প্রিতম।

রক্ষণভাগ: ইয়াসিন আরাফাত, বিশ্বনাথ ঘোষ, রিমন হোসেন, তারিক কাজী, টুটুল হোসেন বাদশা, রিয়াদুল হাসান, ইসা ফয়সাল, রহমত মিয়া।

মাঝমাঠ: মাশুক মিয়া জনি, বিপলু আহমেদ, জামাল ভুঁইয়া, রাকিব হাসান, আতিকুল রহমান ফাহাদ, সোহেল রানা, হেমন্ত ভিনসেণ্ট বিশ্বাস।

আক্রমণভাগ : সুমন রেজা, মোহাম্মদ ইব্রাহিম, মতিন মিয়া, ফয়সাল আহমেদ ফাহিম, সাজ্জাদ হোসেন।  

বাংলাদেশ সময়: ২৩১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
এআর/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।