ঢাকা, বুধবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের পতনে লেনদেন কমল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, জুন ১০, ২০২৪
পুঁজিবাজারে সূচকের পতনে লেনদেন কমল

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১০ জুন) পুঁজিবাজারের সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এতথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬৫ পয়েন্ট কমে ৫ হাজার ১০৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট কমে যথাক্রমে ১১০৩ ও ১৮১১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৩১৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৩৯ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৩৫৭ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৯১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৬টি কোম্পানির, কমেছে ৩৪২টি এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো অরিয়ন ফার্মা, লাভেলো আইসক্রিম, সেন্ট্রাল ফার্মা, এশিয়াটিক ল্যাবরেটরিজ, ফরচুন সু, সী পার্ল, রূপালী লাইফ, স্কয়ার ফার্মা, বেস্ট হোল্ডিংস ও ব্রাক ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৬৭৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২১৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২২টির, কমেছে ১৬৭টি এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ২৩ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৮৪ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১০৭ কোটি ৮২ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, জুন ১০, ২০২৪
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।