ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

এক কার্যদিবস পর আবারও পুঁজিবাজারে সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
এক কার্যদিবস পর আবারও পুঁজিবাজারে সূচকের পতন

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৯ এপ্রিল) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

রোববার (২৮ এপ্রিল) পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছিল।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪৬ পয়েন্ট কমে ৫ হাজার ৫৬৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ১২২১ ও ১৯৯৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৬৬৩ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৫০ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৬১৩ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

সোমবার ডিএসইতে ৩৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৬টি কোম্পানির, কমেছে ২৭৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো এশিয়াটিক ল্যাবরেটরিজ, অরিয়ন ইনফিউশন, লাভেলো আইসক্রিম, মালেক স্পিনিং, আলিফ ইন্ডাস্ট্রি, সালভো কেমিক্যাল, সেন্ট্রাল ফার্মা, কোহিনুর কেমিক্যাল, আইটি কনসালটেন্ট ও বিচ হ্যাচারি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৯৩৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২২১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৮টির, কমেছে ১২০টি এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৫৯ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৫ কোটি ১৮ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।