ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

শেষ কার্যদিবসে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩
শেষ কার্যদিবসে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৯ অক্টোবর) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৮৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১ হাজার ৩৬৩ ও ২ হাজার ১৪০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৫৫৪ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৪২ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে ৫১২ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩০৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৭৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- সোনালি পেপার, সি পার্ল, লাফার্জ হোলসিম, জেমেনি সি ফুড, এমারেল্ড অয়েল, লিবরা ইনফিউশন, ইস্টার্ন ইনস্যুরেন্স, ফুওয়াং ফুড, ইউনিয়ন ইনস্যুরেন্স ও খান ব্রাদার্স।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৮৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৫১টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৭টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টির কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার সিএসইতে ১৬ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১২ কোটি টাকার লেনদেন বেশি। আগের দিন সিএসইতে ৪ কোটি ১৩ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।