ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অপার মহিমার রমজান

তিন ভাষায় কোরআন হেফজ করলেন মিশরের এক যুবক

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, জুন ৩০, ২০১৫
তিন ভাষায় কোরআন হেফজ করলেন মিশরের এক যুবক

মিশরের ২৩ বছরের যুবক ‘আহমেদ মুসলিম আহমেদ ওবায়েদ’ আরবি ভাষায় পবিত্র কোরআনে কারিম হেফজ (মুখস্থ) ছাড়াও ফরাসি এবং ইংরেজি ভাষায় অনুবাদকৃত কোরআনে কারিম হেফজ করতে সক্ষম হয়েছেন।

মিশরের প্রতিভাবান এই বর্তমানে ‘অটিজম’ রোগে ভুগছেন।

তবে তিনি ছয় বছরের পূর্বেই পবিত্র কোরআন হেফজ করতে সক্ষম হন।

আহমেদ মুসলিমের পিতা মদিনায় কাজ করতেন। আর এ সুবাদে তার জন্ম হয় পবিত্র নগরী মদিনা শরিফে। জন্মগ্রহণের বেশ কিছুদিন পর তার পিতা-মাতা বুঝতে পারেন তাদের সন্তান ‘অটিজমে’ ভুগছে।

সৌদি আরবের কোরআনিক রেডিও এবং বিভিন্ন স্যাটেলাইট নেটওয়ার্কে পবিত্র কোরআন এবং বিভিন্ন অনুবাদকৃত কোরআন সম্প্রচারের প্রতি তার বিশেষ দৃষ্টি ছিল। তখন থেকেই সে পবিত্র কোরআন হেফজ করা শুরু করে।

আহমেদের মা এ প্রসঙ্গে বলেন, ‘আহমেদ ছয় বছরের আগেই পবিত্র কোরআন শরিফ এবং ফরাসি এবং ইংরেজি ভাষায় অনুবাদকৃত কোরআন শরিফও হেফজ করতে সক্ষম হয়েছেন।

আহমেদের অটিজমের ফলে তাকে একাডেমিক স্কুলে ভর্তি করা সম্ভব ছিল না। আর এজন্য তাদে মেধা বিকাশের স্কুলে ভর্তি করার জন্য নাম নিবন্ধন করা হয়।

মিশরের ‘আসওয়ান’ প্রদেশের অধিবাসী তারা। আহমেদের পিতা মারা যাওয়ার পর তারা দেশে ফিরে আসেন এবং দেশে ফিরে আসার পর তার মা বুঝতে পারে তাদের সন্তান নির্ভুল এবং সঠিকভাবে কোরআন হেফজ করেছে। এমনকি কত পৃষ্ঠায় কত নম্বর আয়াত এবং পারা রয়েছে সেগুলোও মুখস্থ করেছে। পরে আল আজহারের অধ্যাপক এবং পণ্ডিতগণ আহমেদের কোরআন হেফজ মূল্যায়ন করে তিন (আরবি, ইংরেজি এবং ফরাসি) ভাষায় কোরআন মুখস্থ করার জন্য তার প্রশংসা করেন।

আহমেদের মা বলেন, ‘কোরআনপ্রেমী আহমেদ সর্বদা কোরআন হেফজ করার জন্য উদ্বিগ্ন হয়ে থাকত। এমনকি সে কোরআন তেলাওয়াতরত অবস্থায় ঘুমাত এবং ঘুম থেকে উঠত। কোরআন তেলাওয়াত শোনার জন্য সর্বদা রেডিও ও টেলিভিশন খুলে রাখত। এমনকি ঘুমের সময়ও পছন্দ করত কোরআন তেলাওয়াত প্রচার হোক। ’

তিনি আরও বলেন, আহমেদের জীবনে পবিত্র কোরআন একটি অপরিহার্য অংশ হিসেবে গড়ে উঠেছে। তিনি এখন কোরআনের বিভিন্ন তাফসির শেখার জন্য আগ্রহী।

বাংলাদেশ সময়: ২০১৬ ঘন্টা, জুন ৩০, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।