ঢাকা, মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৯, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০০ রবিউল আউয়াল ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

বার্লিনসহ নানা প্রদেশে ঈদুল আজহা উদযাপন

জার্মানি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, জুলাই ১১, ২০২২
বার্লিনসহ নানা প্রদেশে ঈদুল আজহা উদযাপন

ত্যাগের মহিমায় মহিমান্বিত হয়ে জার্মানিসহ ইউরোপের প্রায় প্রতিটি দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। দেশটির রাজধানী বার্লিনের নয়াকোলনসহ শহরের বিভিন্ন স্থানে প্রায় সবকটি মসজিদে তিনটি করে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

তবে সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয় বার্লিনের বাংলাদেশিদের দ্বারা পরিচালিত শহরের নয়কোলনে বায়তুল মোকাররম মসজিদে। মসজিদটি ছাড়া অন্যান্য প্রদেশেও সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিসহ হাজারো ধর্মপ্রাণ মুসল্লি ঈদের নামাজ আদায় করেন।

সর্বস্তরের প্রবাসীদের সঙ্গে ঈদ জামাতে অংশ নিয়ে জার্মানিতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া প্রবাসীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় ছাড়াও দেশের উন্নয়নে প্রবাসীদের আরো আন্তরিক ও বিদেশে দেশের ভাবমূর্তি রক্ষা করে চলার অনুরোধ জানান।  

তবে ইউরোপের অন্যান্য দেশের মতো জার্মানীতেও খোলা জায়গায় কোরবানির অনুমোদন না থাকলেও বার্লিনের অদূরে নির্দিষ্ট স্থানে পশু কোরবানি করা হবে বলে জানান প্রবাসীরা।  

জামাত শেষে একে অপরকে শুভেচ্ছা জানান প্রবাসীরা। এ সময় প্রবাসী ব্যাবসায়ী ও কমিউনিটি ব্যক্তিত্ব মো. শাহ আলম ও মিজানুর রহমানসহ অন্যরা বলেন, এমন পবিত্র ঈদে দেশে থাকা বাবা-মা আর পরিবার রেখে প্রবাসে ঈদ একদমই নিরানন্দের তবুও জীবিকার তাগিদে বিদেশে এমন দিনেও সব প্রবাসীরা এক হয়ে ঈদের জামাত আদায় করতে পারাটা আনন্দের ও ভ্রাতৃত্বের।  

ঈদের জামাতে কোরবানির তাৎপর্য ও ত্যাগের মহিমায় দেশ-দেশের সব মানুষের জন্য দোয়া পরিচালনা করেন বায়তুল মোকাররমের ইমাম মাওলানা হেলাল উদ্দিন সিরাজী।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, জুলাই ১১, ২০২২
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa